ডেস্ক নিউজ
প্রকাশিত: আগস্ট ২৪, ২০২৪ ৬:৫৮ পিএম

মুকুল কান্তি দাশ, চকরিয়া..
সম্প্রতি অতি ভারী বৃষ্টি ও ভারতের উজান থেকে নেমে আসা ঢলের পানিতে তলিয়ে গেছে কুমিল্লা, নোয়াখালী, ফেনি, সিলেটের হবিগঞ্জসহ ১১ জেলা। বন্যার কারণে অসহায় হয়ে পড়েছে এসব এলাকার বানভাসি মানুষ। এসব অসহায় মানুষের কথা চিন্তা করে মানবিক কারণে কক্সবাজার জেলার চকরিয়া উপজেলা শ্রী শ্রী জন্মাষ্টমী উদযাপন পরিষদ কর্তৃক আয়োজিত মঙ্গল শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান, লীলা কীর্তন বাতিল করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। শোভাযাত্রাসহ এসব অনুষ্ঠানের অর্থ বন্যার্তদের সহায়তার জন্য প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।শনিবার (২৪ জুলাই) দুপুরে পরিষদের অস্থায়ী অফিসে চকরিয়া উপজেলা জন্মাষ্টমী উদযাপন পরিষদের কার্যকরী কমিটির সদস্যদরা আলোচনা করে এই সিদ্ধান্ত গ্রহণ করেন।
এসময় উপস্থিত ছিলেন – চকরিয়া উপজেলা জন্মাষ্টমী উদযাপন পরিষদের প্রধান সমন্বয়ক সুভাষ চন্দ্র দাশ, সভাপতি নারায়ণ কান্তি দাশ, কার্যকরী সভাপতি শ্রীদুল রঞ্জন দাশ, সাধারণ সম্পাদক নন্দরাম দাশ, অর্থ সম্পাদক উজ্জল দে (শিমুল), শ্রী শ্রী জন্মাষ্টমী রজতজয়ন্তী উদযাপন পরিষদের আহবায়ক সাংবাদিক মুকুল কান্তি দাশ, সদস্য সচিব রঞ্জন দাশ (মনু) প্রমুখ।
চকরিয়া উপজেলা জন্মাষ্টমী উদযাপন পরিষদের সভাপতি নারায়ণ কান্তি দাশ, কার্যকরি সভাপতি শ্রীদুল রঞ্জন দাশ ও সাধারণ সম্পাদক নন্দরাম দাশ এবং অর্থ সম্পাদক উজ্জল দে (শিমুল) জানান, গত ২৪ বছর ধরে চকরিয়ায় ঝাঁক জমক ভাবে পরমেশ্বর ভগবান শ্রী কৃষ্ণের শুভ জন্মাষ্টমী তিথী উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান, লীলা কীর্তন, আলোচনাসভা, অধিবাস এবং মহানামযজ্ঞ অনুষ্ঠান করে আসছি। কিন্তু সাম্প্রতিক সময়ে দেশের ১১ জেলায় বন্যা পরিস্থিতি খুব মারাত্মক আকার ধারণ করেছে। অসহায় জীবনযাপন করছে বানভাসি মানুষ। তাই এসব কিছু বিবেচনা করে এবার মঙ্গল শোভাযাত্রা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি। তাছাড়া কিছু অনুষ্ঠানও কমিয়ে এনেছি। আমরা বাতিক এসব অনুষ্ঠানের অর্থ প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি।
শ্রী শ্রী জন্মাষ্টমী রজতজয়ন্তী উদযাপন পরিষদের আহবায়ক সাংবাদিক মুকুল কান্তি দাশ ও সদস্য সচিব রঞ্জন দাশ মনু বলেন, এই বছর আমরা ২৫ বছর পূর্তি উপলক্ষে রজতজয়ন্তী উদযাপন করার সিদ্ধান্ত নিয়েছিলাম। সেজন্য গত তিন মাস থেকে আমরা ছয়দিন ব্যাপী অনুষ্ঠান সুচি সাজিয়েছিলাম। এতে দেশ-বিদেশের বিভিন্ন সাধু-সন্ন্যাসী, দেশবরেণ্য শিল্পীদের সংগীত পরিবেশন করার সিদ্ধান্ত নিয়েছিলাম। এছাড়া ষোড়শ প্রহরব্যাপী নামকীত্তনের আয়োজন করা হয়েছে।
তারা আরও বলেন, সাম্প্রতিক দেশের ১১ জেলায় ভয়াবহ বন্যা হওয়ায় বিপযস্ত হয়ে পড়েছে ওইসব এলাকার বানভাসি মানুষ। এসব কথা বিবেচনা করে ছয়দিন অনুষ্ঠানের মধ্যে মঙ্গল শোভাযাত্রা, লীলা কীর্তন, সাংস্কৃতিক অনুষ্ঠান বাতিল করা হয়েছে। এসব অনুষ্ঠানের অর্থ বানভাসি মানুষের সহায়তা করার জন্য প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে প্রদান করা হবে।তবে ২৬ আগষ্ট সোমবার ভাগবত পাঠ, শ্রী কৃষ্ণের জন্মাষ্টামী পুজা, ২৭ তারিখ মহানামযজ্ঞের শুভ অধিবাস ও ২৮ ও ২৯ জুলাই যথারীতি ষোড়শ প্রহরব্যাপী মহা নমযজ্ঞ অনুষ্ঠিত হবে। এসব অনুষ্টানে জাতি ধর্ম নির্বিশেষে সবাইকে উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হচ্ছে। ###

পাঠকের মতামত

  • মহেশখালীতে নৌবাহিনীর বিশেষ অভিযানে অস্ত্রসহ সন্ত্রাসী আটক
  • টেকনাফে ৭ লাখ টাকা মালামাল নিলামে ৬ লাখ ৯০ হাজার টাকা বিক্রি : সর্বোচ্চ নিলাম ডাককারি সিআইপি ওমর ফারুক
  • টেকনাফ স্থলবন্দর লক্ষ্য করে মিয়ানমার থেকে পরপর ৩টি গুলি, বন্দরের কার্যক্রম সাময়িক স্থগিত
  • উখিয়ায় অস্ত্র-গুলিসহ রোহিঙ্গা গ্রেপ্তার
  • টেকনাফে বিজিবির অভিযানে ১০ কেজি স্বর্ণসহ টাকা উদ্ধার, আটক-২
  • যাত্রাবাড়ী থানার সাবেক ওসি টেকনাফে গ্রেপ্তার
  • রোহিঙ্গা ক্যাম্পে পৃর্থক ঘটনায় দুইজন নিহত
  • প্রতারক আবদুল গণির বিরুদ্ধে ১ কোটি টাকার মানহানি মামলা
  • সাবেক উপজেলা চেয়ারম্যান ভুট্টো সহ ৩৯ জনের বিরুদ্ধে রামু থানায় মামলা
  • কক্সবাজারের ৫০টি অবৈধ দোকান উচ্ছেদ
  • মহেশখালীতে নৌবাহিনীর বিশেষ অভিযানে অস্ত্রসহ সন্ত্রাসী আটক

               নিজস্ব প্রতিবেদক মহেশখালী উপজেলার কালারমারছড়া ইউনিয়নের নোনাছড়ি এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে শাহজাহান নামক ...

    টেকনাফে ৭ লাখ টাকা মালামাল নিলামে ৬ লাখ ৯০ হাজার টাকা বিক্রি : সর্বোচ্চ নিলাম ডাককারি সিআইপি ওমর ফারুক

               আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) টেকনাফের শুল্ক গুদামের সরকারি ৭ লাখ টাকার নানা পণ্য ৬ লাখ ...

    টেকনাফ স্থলবন্দর লক্ষ্য করে মিয়ানমার থেকে পরপর ৩টি গুলি, বন্দরের কার্যক্রম সাময়িক স্থগিত

               আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) মিয়ানমার সীমান্তের লাল দ্বীপ এলাকা থেকে কক্সবাজারের টেকনাফের স্থলবন্দরে পরপর ৩টি ...

    টেকনাফে বিজিবির অভিযানে ১০ কেজি স্বর্ণসহ টাকা উদ্ধার, আটক-২

               আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফেে অভিযান চালিয়ে ১০ কেজি ৫ গ্রাম বিভিন্ন প্রকার স্বর্ণালংকার ...

    যাত্রাবাড়ী থানার সাবেক ওসি টেকনাফে গ্রেপ্তার

               আব্দুস সালাম,টেকনাফ(কক্সবাজার) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে কলেজছাত্র হত্যার মামলায় আসামি রাজধানীর যাত্রাবাড়ী থানার সাবেক ...

    প্রতারক আবদুল গণির বিরুদ্ধে ১ কোটি টাকার মানহানি মামলা

              ব্যবসায়ীর বিরুদ্ধে মানহানিকর সংবাদ প্রচার করায় নিজস্ব প্রতিবেদক। পত্রিকায় অসম্মানজনক ও মানহানিকর সংবাদ প্রকাশ ...