ডেস্ক নিউজ
প্রকাশিত: আগস্ট ১, ২০২৪ ১:২০ পিএম
গোলাম আজম খান, কক্সবাজার অফিস।
জামিয়াতুল ইমাম মুসলিম (রহঃ) কক্সবাজার শিক্ষার্থীদের স্কলারশিপ দিচ্ছে মদীনা ইসলামী বিশ্ববিদ্যালয়। গত ২৪ জুলাই ২০২৪ ইংরেজি বিশ্ববিদ্যালয়ের   রেজিস্টার ভবন ( عمادة القبول و التسجيل) তাদের ওয়েবসাইটে অফিসিয়াল বিজ্ঞপ্তির মাধ্যমে জামিয়াতুল ইমাম মুসলিম (রহঃ) কক্সবাজার সাথে মদিনা বিশ্ববিদ্যালযেল সঙ্গে (মু’আদালা) দ্বিপাক্ষিক চুক্তি সম্পন্ন বিষয়টি প্রকাশ করেছে। এখন থেকে পর্যটন শহরের জামিয়াতুল ইমাম মুসলিম (রহ) কক্সবাজার শিক্ষার্থীরা সৌদি আরবে উচ্চ শিক্ষা লাভের সুযোগ সৃস্টি হয়েছে।
জামিয়াতুল ইমাম মুসলিম (রহঃ) কক্সবাজার প্রতিষ্ঠাতা পরিচালক সালাহুল ইসলাম জানান, আমাদের শিক্ষার কারিকুলাম সম্পর্কে জেনে মদিনা ইসলামি বিশ্ববিদ্যালয়সহ আরব বিশ্বের বিভিন্ন খ্যাতনামা বিশ্ববিদ্যালয় আমাদের সানুভিয়া (উচ্চ মাধ্যমিক)-এর শাহাদাহকে (সাটিফিকেট) স্বীকৃতি দিয়েছে বহু আগেই। এরপর আল্লাহ তাআ’লার অসীম রহমতে ও কর্তৃপক্ষের ঐকান্তিক প্রচেষ্টা এবং মদিনা ইসলামি বিশ্ববিদ্যালয়ের আন্তরিক ভালোবাসার ফলে সানুভিয়ার ২৪ জুলাই ২০২৪ ইংরেজী (মুআদালা) দ্বিপাক্ষিক চুক্তি সম্পন্ন হয়েছে। ফলে ‘জামেয়াতুল ইমাম মুসলিম (রহ.) কক্সবাজার’ শিক্ষার্থীরা সরাসরি মদিনা ইসলামি বিশ্ববিদ্যালয়ের উচ্চ শিক্ষার স্কলারশিপের স্বীকৃতি পেয়েছে । অত্র জামিয়ার মুতাওয়াস্তিতা ১ম তথা ‘নাহবেমীরে’র জামাতে ভর্তি হয়ে কৃতিত্বের সহিত সানুভিয়্যাহ (জামাতে সিওম)
সম্পন্ন করতে পারলেই সে মদিনা বিশ্ববিদ্যালয়ে সরাসরি অনার্স কোর্সে ভর্তি হওয়ার সুযোগ পাবে। সচেতন অভিভাবকদের প্রতি অনুরোধ, সন্তানকে মদিনা বিশ্ববিদ্যালয় সহ আরব বিশ্বের নামিদামি বিশ্ববিদ্যালয় সমুহে স্কলারশিপের জন্য সুযোগ্য হিসেবে গড়ে তুলুন অত্র জামিয়ার সুনিবিড় তত্ত্বাবধানে। এছাড়াও মেধাবী ও পরীশ্রমী ছাত্রদেরকে সম্পূর্ণ অত্র জামিয়ার খরচে পড়াশোনা শেষে বিদেশেও উচ্চতর ডিগ্রি অর্জনের জন্য স্কলারশিপ ব্যবস্থা করে দিতে আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।
গত বছর মার্চ মাসে জামিয়াতুল ইমাম মুসলিম (রহ) কক্সবাজার প্রতিষ্ঠাতা পরিচালক সালাহুল ইসলাম সৌদি সফরে মদিনা ইসলামি বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন ইসলামি বিশ্ববিদ্যালয়ের ডিন ও উপ-ডিনদের সাথে বৈঠক করেন। বৈঠকে জামিয়াতুল ইমাম মুসলিম (রহ) কক্সবাজার পড়ুয়া শত শত দরিদ্র ও সুবিধাবঞ্চিত ছাত্র-ছাত্রীরা সম্পূর্ণ বিনা খরচে পড়ার সুযোগ পাওয়ার বিষয়ে ঐকমত্য পোষণ করেন। এছাড়াও উভয় শিক্ষা প্রতিষ্ঠানের যৌথ গবেষণা ও প্রকাশনার অগ্রগতি, দুটি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থী এবং প্রশাসনিক কর্মকর্তাদের মধ্যে দক্ষতা বিনিময়, প্রতিষ্ঠানের লক্ষ্য ও উদ্দেশ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ যৌথ উদ্যোগের সুযোগ এবং যৌথভাবে পিএইচডি ডিগ্রি তত্ত্বাবধায়ন করার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় দুটি একে অন্যকে সহায়তা করবে।
উল্লেখ্য, গত বছর ২ জানুয়ারি আল্লামা ওবায়দুল্লাহ হামজা সাহেবের সভাপতিত্বে অনুষ্ঠিত শূরা মজলিশে (সর্বোচ্চ নীতি নির্ধারণী কমিটি) সিদ্ধান্ত মোতাবেক ইমাম মুসলিম রহ. কক্সবাজারকে একটি পূর্ণাঙ্গ জামেয়া হিসেবে স্বীকৃতি দেয়া হয়।
ব্যতিক্রমধর্মী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান জামেয়াতুল ইমাম মুসলিম (রহ.) কক্সবাজার। নিষ্ঠা ও তাকওয়ার উপর স্থাপিত হয় ২০০০ সালে। সেই থেকে নানান চড়াই-উতরাই পেরিয়ে বর্তমানে দেশের শীর্ষস্থানীয় শিক্ষালয়ে পরিণত হয়েছে। দ্বীনিয়াতের ক্ষেত্রে উপমহাদেশে প্রচলিত সিলেবাসের মৌলিকত্বকে অক্ষুণ্ণ রেখে আরব জাহানের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষা সিলেবাসের আদলে আরবি ভাষা ও সাহিত্য , আধুনিক শিক্ষা ও বাংলাদেশের জাতীয় পাঠ্য কারিকুলামের সমন্ব য়ে প্রণীত সর্বাধুনিক শিক্ষা সিলেবাসের উপর পাঠদানের ফলে, অতিঅল্প সময়ে ‘ইত্তিহাদুল মাদারিস বাংলাদেশ’ ও কওমি মাদরাসার সর্বোচ্চ শিক্ষাবোর্ড ‘আল-হাইআতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া’র অধীনে অনুষ্ঠিত বিভিন্ন পরীক্ষায় ধারাবাহিক সাফল্যের কারণে দেশের সীমানা পেরিয়ে বিদেশেও ছড়িয়ে পড়েছে তার সুনাম-সুখ্যাতি, যা নজর এড়ায়নি আরব বিশ্বের নামিদামি বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ কর্তৃপক্ষ।

পাঠকের মতামত

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি টেকনাফে গ্রেপ্তার

           আব্দুস সালাম,টেকনাফ(কক্সবাজার) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে কলেজছাত্র হত্যার মামলায় আসামি রাজধানীর যাত্রাবাড়ী থানার সাবেক ...

প্রতারক আবদুল গণির বিরুদ্ধে ১ কোটি টাকার মানহানি মামলা

          ব্যবসায়ীর বিরুদ্ধে মানহানিকর সংবাদ প্রচার করায় নিজস্ব প্রতিবেদক। পত্রিকায় অসম্মানজনক ও মানহানিকর সংবাদ প্রকাশ ...

সাবেক উপজেলা চেয়ারম্যান ভুট্টো সহ ৩৯ জনের বিরুদ্ধে রামু থানায় মামলা

          নিজস্ব প্রতিবেদক ২০১৮ সালের সংসদ নির্বাচনে রামুর চৌমুহনীস্থ বিএনপির নির্বাচনী কার্যালয়ে অগ্নিসংযোগ ও হামলার ...

উখিয়ায় চবি শিক্ষার্থী সায়েদ হোসেন সন্ত্রাসী হামলার শিকার

           আরফাত হোসেন চৌধুরী:: উখিয়ার জালিয়াপালং সোনার পাড়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সায়েদ হোসেন সন্ত্রাসী হামলার ...

টেকনাফে সড়ক দূর্ঘটনায় আহত  কলেজ ছাত্র চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু

           আব্দুস সালাম,টেকনাফ কক্সবাজার টেকনাফের হ্নীলা রংগীখালী এলাকার কলেজ ছাত্র আবছার উদ্দিন সড়ক দূর্ঘটনায়  আহত ...