ডেস্ক নিউজ
প্রকাশিত: জুলাই ৩১, ২০২৪ ৫:৪৪ পিএম

 

জাহাঙ্গীর আলম।

মিয়ানমারের রাখাইনে চলমান সংঘাতের ৬ মাস পরে আবারও সপ্তাহ জুড়ে টেকনাফ সীমান্তে মর্টারশেল ও ভারী গুলি’র ফায়ারের শব্দ ভেসে আসলো।এ ঘটনায় রোহিঙ্গা অনুপ্রবেশের চেষ্টা চলছে বলে জানা গেছে।

মঙ্গলবার (৩০ জুলাই) থেকে (৩১ জুলাই) বুধবার মধ্যরাত পর্যন্ত মিয়ানমারের রাখাইন থেকে থেমে থেমে ভেসে আসা বিস্ফোরণের বিকট শব্দে টেকনাফ সাবরাং -শাহপরীর দ্বীপ ও পৌরসভা এলাকা বিকট শব্দে কাপঁলো।বিষয়টি নিশ্চিত করেন সাবরাং ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য আব্দুস সালাম।

তিনি জানান,টেকনাফ সাবরাং, শাহপরীর দ্বীপ ও পৌরসভা এলাকায় নতুন করে সপ্তাহ জুড়ে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে থেমে থেমে মর্টারশেল ও ভারী গুলির বিকট ফায়ারের শব্দ ভেসে আসলো।মর্টারশেলের ফায়ার হলে এখানকার বাড়ি-ঘর কেঁপে উঠে।সর্বশেষ বুধবার ভোর রাত পর্যন্ত এ বিকট শব্দে কাঁপলো বাড়ি-ঘর।তিনি আরও জানান,এ ঘটনায় নাফনদী পেরিয়ে রোহিঙ্গা অনুপ্রবেশের শঙ্কা রয়েছে।তবে সীমান্তে বিজিবি ও কোস্ট গার্ড সদস্যরা সর্তক অবস্থানে রয়েছে।

টেকনাফ পৌরসভার প্যানেল মেয়র মুজিবুর রহমান জানান,মিয়ানমার রাখাইনের চলমান যুদ্ধের কারনে টেকনাফ সীমান্তের বাসিন্দাদের মধ্যেই থেকে আতঙ্ক কাটছেনা। এর কারন হলো দিনের রাতে প্রায় সময় বিস্ফোরণের বিকট শব্দ এপারে ভেসে আসে। যখন বিস্ফোরণ হয় তখন এখানের বাড়ি-ঘর কেঁপে উঠে।মানুষ আতঙ্কে থাকেন।

টেকনাফ সীমান্তের বাসিন্দা রহিম উল্লাহ জানান, সীমান্তে খুব ভয় নিয়ে বসবাস করছি।মিয়ানমার থেকে নতুন করে মর্টারশেল ও গুলির ফায়ারের শব্দ ভেসে আসার কারনে।এবং মিয়ানমার সীমান্ত রোহিঙ্গারা অবস্থান করতেছে। তারা সুযোগ পেলে নাফনদী পেরিয়ে টেকনাফ সীমান্তে অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছেন।এতে কিছু দালাল চক্র কাজ করছেন বলে তিনি জানায়।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী জানান,মিয়ানমারের রাখাইনের চলমান সংঘর্ষে বিস্ফোরণ হলে এ শব্দ এপারের সীমান্তে শোনা যায়।তবে এমন ঘটনায় ভয় পাওয়ার কারন নেই।এটি দেশটির অভ্যন্তরের ঘটনা।তবে রাখাইনে বিস্ফোরণের ঘটনায় টেকনাফ সীমান্তের প্রতিটি গ্রামে বিশেষ নজর রাখা হচ্ছে বলে তিনি জানায়।

জানা গেছে ,চলতি বছরের শুরুতে আরাকান আর্মি ( এএ) রাখাইন রাজ্য দখল নিতে দেশটির সেনাবাহিনীর সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়ে।এ যুদ্ধে তারা ঘুমধুম- উখিয়া ও টেকনাফ সীমান্তের ওপারের মিয়ানমার সীমান্ত রক্ষী বাহিনী বিজিপির চৌকি- সেনা ও পুলিশ ক্যাম্প সহ একাধিক গ্রাম ও শহর তারা দখল করে নেন।এখনো রাখাইনের মংডু শহর দখল নিতে তারা লড়াই চালিয়ে যাচ্ছেন।

এর মধ্যেই মিয়ানমার সীমান্ত থেকে টেকনাফ নাফনদীতে বাংলাদেশি ট্রলার ও স্পিডবোটকে লক্ষ্য করে একাধিকবার গুলি বর্ষণের করা হয়েছিল,তবে কারা এ গুলি বর্ষণ করছে সেটি জানা যায়নি।ভয়ে বাংলাদেশি জেলেরা ঠিকমত মাছ ধরতে সাগরে ও নাফনদীতে যেতে পারেনা।এমন পরিস্থিতিতে বন্ধ হয়ে গিয়েছিল টেকনাফ -সেন্টমার্টিন নৌপথ দিয়ে যাতায়াত।

পাঠকের মতামত

  • সেন্টমার্টিনে পর্যটক সীমিত করার সিদ্ধান্ত
  • কক্সবাজারে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত
  • গ্রীষ্মকালীন সাঁতার প্রতিযোগিতায় বিভাগীয় চ্যাম্পিয়ন মহেশখালীর বেলাল
  • কক্সবাজারে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত 
  • চকরিয়ায় বন্যহাতি দেখতে গিয়ে আক্রমণে বৃদ্ধার মৃত্যু
  • মিয়ানমার থেকে টেকনাফ স্থলবন্দরে এলো ২০০ মেট্রিক টন পেঁয়াজ
  • ঘুমধুমে র‍্যাব-বিজিবির যৌথ অভিযান:১৬ হাজার পিস ইয়াবা উদ্ধার:-সিএনজি জব্দ:গ্রেফতার-৩
  • যুবদলের ৪৬তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে টেকনাফে প্রস্তুতি সভা অনুষ্ঠিত
  • চকরিয়ায় পুলিশের বিশেষ অভিযান হত্যাসহ বিভিন্ন মামলার ৬ আসামী গ্রেফতার
  • মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর পরিদর্শন করেছে ড. এম সাখাওয়াত হোসেন
  • গ্রীষ্মকালীন সাঁতার প্রতিযোগিতায় বিভাগীয় চ্যাম্পিয়ন মহেশখালীর বেলাল

               কক্সবাজার প্রতিনিধি : গ্রীষ্মকালীন উপ-আঞ্চলিক স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা সমিতি আয়োজিত চট্টগ্রাম বিভাগীয় ...

    মিয়ানমার থেকে টেকনাফ স্থলবন্দরে এলো ২০০ মেট্রিক টন পেঁয়াজ

               আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফ স্থলবন্দরে মিয়ানমার থেকে আমদানি করা হয়েছে আরও ২০০ মেট্রিক ...

    ঘুমধুমে র‍্যাব-বিজিবির যৌথ অভিযান:১৬ হাজার পিস ইয়াবা উদ্ধার:-সিএনজি জব্দ:গ্রেফতার-৩

               শহিদুল ইসলাম। বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু পশ্চিমকুল এলাকায় র‌্যাব- বিজিবি যৌথ ...

    যুবদলের ৪৬তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে টেকনাফে প্রস্তুতি সভা অনুষ্ঠিত

             নিজস্ব প্রতিনিধি। বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদলের ৪৬তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে টেকনাফ উপজেলা ও পৌর যুবদলের প্রস্তুতি ...