ডেস্ক নিউজ
প্রকাশিত: জুলাই ১৬, ২০২৪ ৩:২৫ পিএম

 

আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার)
‘বৃক্ষরোপণে বিশ্বকল্যাণ’ আসুন গাছ লাগাই, গাছ বাঁচাই এই প্রতিপাদ্য বিষয়কে ধারন করে বেসরকারী উন্নয়ন সংস্থা কোডেক (কমিউনিটি ডেভলেপমেন্ট সেন্টার) এই বছর ৭৭টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৩ হাজার ২৫৫ জন ছাত্র-ছাত্রীকে ফলদ, বনজ এবং ঔষধী গাছের সমন্বয়ে প্রতিজনকে ৩টি করে শিক্ষক-শিক্ষিকা সহকারে সর্বমোট ৪০,০০০ অধিক গাছের চারা বিতরণ করবে। ৭৭টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে প্রাথমিক বিদ্যালয় ২৮টি, মাধ্যমিক বিদ্যালয় ১৪টি, মাদ্রাসা ৩৪টি এবং কলেজ-১টি।

এ প্রসঙ্গে, ইউএসআইডি’র আর্থিক সহযোগিতায় কোডেক কর্তৃক বাস্তবায়িত নেচার এন্ড লাইফ প্রকল্পের এনআরএম ম্যানেজার অসীম বড়ুয়া বলেন, প্রকৃতি সংরক্ষণের লক্ষ্যে ৭ জুলাই, ২০২৪ থেকে অদ্যাবদি (১৬ জুলাই) ৪৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ৭ হাজার ৮৬৩ জন ছাত্র-ছাত্রী ও শিক্ষক-শিক্ষিকার মাঝে ২৩ হাজার ৫৮৯টি চারা বিতরণ সম্পন্ন হয়েছে। এরমধ্যে টেকনাফ পৌরসভায় ১টি মাধ্যমিক বিদ্যালয়, সাবরাং ইউনিয়নে ১টি মাধ্যমিক বিদ্যালয়, টেকনাফ সদর ইউনিয়নে ২টি প্রাথমিক বিদ্যালয়, ১টি মাধ্যমিক বিদ্যালয় ও ৫টি মাদ্রাসা, হ্নীলা ইউনিয়নে ১টি মাধ্যমিক বিদ্যালয় ও ২টি মাদ্রাসা, হোয়াইক্যং ইউনিয়নে ১০টি প্রাথমিক বিদ্যালয়, ৩টি মাধ্যমিক বিদ্যালয় ও ৭টি মাদ্রাসা, বাহারছরা ইউনিয়নে ৫টি প্রাথমিক বিদ্যালয় ও ৩টি মাদ্রাসা এবং জালিয়াপালং ইউনিয়নে ২টি মাদ্রাসা রয়েছে।

এর আগে ৮ জুলাই, ২০২৪ টেকনাফ এজাহার সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের ৪২০জন ছাত্র-ছাত্রী এবং শিক্ষক-শিক্ষিকা বৃন্দের চারা বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টেকনাফ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেএ সৈয়দ সাফকাত আলী, সহকারী।
প্রধান অতিথি বলেন, জলবায়ু পরিবর্তন জনিত ঝুঁকি ও দূর্যোগ মোকাবেলায় গাছের গুরুত্বের উপর আলোকপাত করে ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ বক্তব্য প্রদান করেন। তিনি বলেন, বাসযোগ্য পরিবেশ রক্ষায় আমাদের প্রত্যেকের উচিৎ গাছ রক্ষা করা এবং প্রাকৃতিক বনকে ঠিকিয়ে রাখা।

১১ জুলাই, ২০২৪ বড়ডেইল প্রাথমিক বিদ্যালয়ে চারা বিতরণে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব আবু নোমান মোহাম্মদ আব্দুল্লাহ, উপজেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত), টেকনাফ, কক্সবাজার। বিভিন্ন প্রতিষ্ঠানে চারা বিতরণ অনুষ্ঠানে নেচার এন্ড লাইফ প্রকল্পের পক্ষ থেকে উপস্থিত ছিলেন ড. শীতল কুমার নাথ, প্রকল্প পরিচালক, নারায়ন দাস, উপ-প্রকল্প পরিচালক, অসীম বড়ুয়া, এনআরএম ম্যানেজার, আবুল কালাম আজাদ, মনিটরিং ম্যানেজার, মোঃ শওকত ওসমান, সাইট কো-অডিনেটর, টেকনাফ, মোঃ নজরুল ইসলাম চৌধুরী, সাইট কো-অডিনেটর, হোয়াইক্যং, শরিফুল আলম, সাইট কো-অডিনেটর, শিলখালী এবং সাইট ফ্যাসিলিটেটর ও ফিল্ড অর্গানাইজার প্রমুখ।

নেচার এন্ড লাইফ প্রকল্প ২০২০ সাল থেকে সবুজায়নের বিস্তারে বিভিন্ন পর্যায়ে টেকনাফ এলাকায় ১ লক্ষের অধিক চারা বিতরণ করেছে। যা, বৈশ্বিক তাপমাত্রা হ্রাস সহ জলবায়ু পরিবর্তন জনিত ঝুঁকি মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এই কার্যক্রমে স্থানীয় জনগন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারী-বেসকারী বিভিন্ন সংস্থা এবং সহ-ব্যবস্থাপনা সংগঠন একাত্মতা প্রকাশ করেন এবং কোডেকের এ কার্যক্রমের যথেষ্ট প্রশংসা করেন। আসুন, সম্মিলিতভাবে এই সবুজায়ন রক্ষা করে বিশ্বকল্যাণ নিশ্চিত করি।

পাঠকের মতামত

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি টেকনাফে গ্রেপ্তার

           আব্দুস সালাম,টেকনাফ(কক্সবাজার) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে কলেজছাত্র হত্যার মামলায় আসামি রাজধানীর যাত্রাবাড়ী থানার সাবেক ...

প্রতারক আবদুল গণির বিরুদ্ধে ১ কোটি টাকার মানহানি মামলা

          ব্যবসায়ীর বিরুদ্ধে মানহানিকর সংবাদ প্রচার করায় নিজস্ব প্রতিবেদক। পত্রিকায় অসম্মানজনক ও মানহানিকর সংবাদ প্রকাশ ...

সাবেক উপজেলা চেয়ারম্যান ভুট্টো সহ ৩৯ জনের বিরুদ্ধে রামু থানায় মামলা

          নিজস্ব প্রতিবেদক ২০১৮ সালের সংসদ নির্বাচনে রামুর চৌমুহনীস্থ বিএনপির নির্বাচনী কার্যালয়ে অগ্নিসংযোগ ও হামলার ...

উখিয়ায় চবি শিক্ষার্থী সায়েদ হোসেন সন্ত্রাসী হামলার শিকার

           আরফাত হোসেন চৌধুরী:: উখিয়ার জালিয়াপালং সোনার পাড়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সায়েদ হোসেন সন্ত্রাসী হামলার ...

টেকনাফে সড়ক দূর্ঘটনায় আহত  কলেজ ছাত্র চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু

           আব্দুস সালাম,টেকনাফ কক্সবাজার টেকনাফের হ্নীলা রংগীখালী এলাকার কলেজ ছাত্র আবছার উদ্দিন সড়ক দূর্ঘটনায়  আহত ...