ডেস্ক নিউজ
প্রকাশিত: জুলাই ১৬, ২০২৪ ১২:৫২ এএম

আলাউদ্দিন, উখিয়া :

উখিয়া উপজেলা সমাজসেবা অফিসের কর্মকর্তাদের বিরুদ্ধে অনিয়ম, খামখেয়ালিপনা, ঘুষগ্রহণ ও অসদাচরণের অভিযোগ উঠেছে। এ ছাড়া বয়স্ক ভাতা, বিধবা ভাতা, পঙ্গু ভাতাসহ বিভিন্ন সরকারি সহায়তা নিতে গিয়ে জটিল রোগে আক্রান্ত বৃদ্ধ পুরুষ ও মহিলারা হয়রানির শিকার হচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে। দপ্তরের সামনে মাসের পর মাস ঘুরেও সেবা পাচ্ছেন না সেবাপ্রত্যাশীরা। এমনকি যথাযথ সেবা পেতে কারও কারও অপেক্ষা করতে হচ্ছে বছরেরও বেশি।

শুধু তাই নয়, সমাজসেবা অফিসের কর্মচারীদের বিরুদ্ধে টাকা নিয়ে সুবিধা দেওয়ার অভিযোগও রয়েছে। অনৈতিকভাবে ভাতাপ্রাপ্তদের কাছ থেকে বইপ্রতি পঞ্চাশ থেকে তিনশো টাকা পর্যন্ত নেওয়া হয়েছে বলে ভুক্তভোগীরা অভিযোগ করেছেন। যারা টাকা দেন তাদেরকে সিরিয়াল আগে দেওয়া হয়; টাকা দিলে সুযোগ-সুবিধা তারা আগে পান। আর যারা টাকা দেন না, সুবিধা পেতে কর্মকর্তাদের দোরগোড়ায় তাদের মাসের পর মাস ঘুরতে হয়।

ভুক্তভোগী ৬০ বছরের বৃদ্ধা ও পঙ্গু ছিদ্দিক আহমদ বলেন, গত আড়াই বছর আগে পঙ্গু ভাতার জন্য আবেদন করেন তিনি। এরপর সমাজসেবা অফিসের কর্তারা নানা অজুহাত দেখিয়ে তার ফাইলটি ফেলে রাখেন। এভাবে যেতে থাকে মাসের পর মাস। দীর্ঘ আড়াই বছর পর ছিদ্দিক আহমদ গত ২৪ জুন ফের সমাজসেবা অফিসে যোগাযোগ করলে তাকে পরে জানানো হবে বলে তাড়িয়ে দেওয়া হয়।

জালিয়াপালং ইউনিয়নের পাইন্যাশিয়া এলাকার নাম প্রকাশে অনিচ্ছুক কিডনি রোগী ৫০ বছর বয়সী এক মহিলার ছেলে অভিযোগ করে বলেন, আমার মা দীর্ঘ ৫-৬ বছর ধরে কিডনি রোগে আক্রান্ত। অর্থসংকটে পড়ে আমরা উপজেলা সমাজসেবা অফিসে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে সহায়তা পাওয়ার জন্য একটি আবেদন করি। কিন্তু আবেদনের দুই বছর অতিবাহিত হলেও কোনো সহায়তা এখনো পাইনি৷

এদিকে, গত ৯ মার্চ কুতুপালং ক্যাম্পের মোহাম্মদ শফির ছেলে প্রবাসী মোহাম্মদ জুহার কানাডা থেকে এসে উখিয়ার জালিয়াপালং ইউনিয়নের পাইন্যাশিয়া এলাকার স্থানীয় এক কিশোরীকে রাজকীয়ভাবে বিয়ে করেন। রোহিঙ্গা ছেলে ও স্থানীয় কিশোরীর মধ্যে বিয়ে হওয়ার ঘটনাটি এলাকায় চাঞ্চল্য সৃষ্টি করে। পরে জানাজানি হলে উপজেলা নির্বাহী অফিসার তানভীর হোসেন বিয়ে বন্ধের নির্দেশ দেন। বিয়ের দিন দুপুরে উপজেলা সমাজসেবা অফিসার আল মাহমুদ হোসেন বিয়ে বন্ধ করলেও ওইদিন রাতে আনুষ্ঠানিকভাবে বিয়েটি সম্পন্ন হয়। অনেকেই মনে করেন, সমাজসেবা অফিসারের রহস্যজনক ভূমিকায় সেদিন এই বিতর্কিত বিয়েটি সম্পন্ন হয়েছিল।

এ ছাড়াও সমাজসেবা অফিসারের বিরুদ্ধে ঘুষগ্রহণ ও কাবিনের টাকা আত্মসাৎয়ের অভিযোগ উঠেছে।

ভুক্তভোগী উপজেলার হলদিয়াপালং ইউনিয়নের ৩নং ওয়ার্ডের হাছন আলীর মেয়ে বুলবুল আক্তার বলেন, ২০২১ সালের ২৮ জুন একই এলাকার মীর জাফরের ছেলে আবুল কালামের সঙ্গে রেজিস্ট্রি কাবিন মূলে চার লক্ষ টাকা দেনমোহর ধার্য করে দুই লক্ষ টাকা নগদ ও দুই লক্ষ টাকা বকেয়া রেখে বিয়ে সম্পন্ন হয়। একটি ছেলেসন্তান জন্মের দুই বছর পর, ২০২৩ সালের ২৩ নভেম্বর একতরফাভাবে তাকে রেজিস্ট্রিমূলে তালাক দেন তার স্বামী আবুল কালাম। বিষয়টি আদালত পর্যন্ত গড়ালে আদালত সমাজসেবা অফিসে বিষয়টি তদন্তের জন্য প্রেরণ করে। পরে সমাজসেবা অফিসের বৈঠকে দেনমোহর বাবদ দুই লক্ষ টাকা এবং বাচ্চার ভরণপোষণ বাবদ ১৮ হাজার টাকাসহ মোট দুই লক্ষ ১৮ হাজার টাকা বুলবুল আক্তারকে প্রদানের সিদ্ধান্ত হয়।

বুলবুল আক্তারের পিতা হাছন আলী বলেন, সমাজসেবা অফিসের কর্মচারী নজরুল ইসলাম ও উপজেলা সমাজসেবা অফিসার আল মাহমুদ হোসেন মিলে এক লক্ষ ৯০ হাজার টাকা দিয়ে, বাকি ২৮ হাজার টাকা পরের সপ্তাহের রোববারে দেওয়ার কথা বলে তাদের চলে যেতে বলেন। জানা যায়, ঘটনাটি মীমাংসার জন্য বুলবুল আক্তারের কাছ থেকে চার হাজার টাকা নেয় সমাজসেবা অফিসের কর্মকর্তারা।

এ বিষয়ে তার স্বামী আবুল কালামের কাছে জানতে চাইলে বলেন, দুই লক্ষ ১৮ হাজার টাকা সমাজসেবা অফিসে প্রদান করেছি। পাশাপাশি টাকা প্রদান করে প্রাপ্তিস্বীকার ও না-দাবিপত্র গ্রহণ করেছি।

ভুক্তভোগী বুলবুল আক্তারের অভিযোগ, তার পিতাসহ তিনি একাধিকবার যোগাযোগ করলেও বাকি টাকা ফেরত দিচ্ছে না উপজেলা সমাজসেবা অফিস।

এসব অভিযোগের বিষয়ে জানতে চাইলে উপজেলা সমাজসেবা অফিসার আল মাহমুদ হোসেন মুঠোফোনে বলেন, ছিদ্দিক আহমদ আমাদের অফিসে এর আগে আসেননি। কিডনি রোগে আক্রান্ত মহিলার বিষয়ে বলেন, আর্থিক সহায়তা প্রদানের জন্য জেলা সমাজসেবা অফিস থেকে প্রাধান্যতালিকা তৈরি করা হয়। সেই তালিকায় যারা থাকেন, তাদেরকে সহায়তা প্রদান করা হয়। তিনি বলেন, রোহিঙ্গা ছেলের সঙ্গে বিয়ে না দিতে স্থানীয় ওই কিশোরীর পিতার কাছ থেকে মুচলেকা নেওয়া হয়েছিল। এ ছাড়া বুলবুল আক্তারের বাকি টাকার বিষয়ে বিস্তারিত জানতে অফিসে যোগাযোগ করতে বলে তিনি ফোন রেখে দেন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার তানভীর হোসেন বলেন, অভিযোগকারী ও ভুক্তভোগীদেরকে আমার কাছে পাঠানোর ব্যবস্থা করুন৷ তাদের বক্তব্য শোনে সমাজসেবা অফিসারকে জিজ্ঞাসাবাদ করা হবে।

পাঠকের মতামত

  • ইনানীতে নুরুল হকের দখলকৃত ৩ একর রিজার্ভ জায়গা উদ্ধার করেছে বন বিভাগ
  • দেশ ও জনকল্যাণে স্বাধীন, বস্তুনিষ্ঠ সাংবাদিকতার বিকল্প নেই
  • নাফনদীতে কেওড়া ফল আনতে গিয়ে দুই সহোদর শিশুর মৃত্যু
  • উখিয়ায় ৩০ হাজার পিস ইয়াবাসহ দুইজন আটক
  • কক্সবাজারে যৌথ বাহিনীর অভিযানে অস্ত্রসহ আটক-৮
  • জোড়া চেসিসের শতাধিক ট্রাক চলছে রাঙামাটিতে ; রাজস্ব বঞ্চিত সরকার
  • বৈষম্যবিরোধী আন্দোলনকারীদের উপর হামলার ঘটনায় ছাত্রলীগ নেতা মুসলিম গ্রেপ্তার
  • আওয়ামী লীগের ক্ষমতায় ইউপি চেয়ারম্যানের হরিলুট
  • রামুতে আত্মগোপনে থাকা আনসার সদস্যকে পুলিশে দিলেন ইউপি সদস্য
  • ধর্ম বিষয়ক উপদেষ্টা’র সাথে বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ নেতৃবৃন্দের মতবিনিময়
  • বৈষম্যবিরোধী আন্দোলনকারীদের উপর হামলার ঘটনায় ছাত্রলীগ নেতা মুসলিম গ্রেপ্তার

              নিজস্ব প্রতিবেদক:: কক্সবাজারের উখিয়ায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারীদের উপর সশস্ত্র হামলার ঘটনায় দায়েরকৃত মামলায় হলদিয়াপালং ...

    সচিবালয়ে হামলা... রামুতে আত্মগোপনে থাকা আনসার সদস্যকে পুলিশে দিলেন ইউপি সদস্য

              সোয়েব সাঈদ, রামু:: রাজধানীর সচিবালয়ে হামলার ঘটনায় দায়েরকৃত মামলায় অভিযুক্ত আনসার সদস্য রামুতে আটক ...

    টেকনাফের মাদকদ্রব্য অধিদপ্তরে এক কর্মকর্তা ৭০ হাজার পিস ইয়াবা সহ গ্রেফতার

             নিজস্ব প্রতিবেদক। কক্সবাজারের টেকনাফের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের সহকারী উপ পরিদর্শক মো. আমজাদ হোসাইনকে ৭০ হাজার ...

    রোহিঙ্গা ক্যাম্পে অভিযানঃ অস্ত্র-গুলিসহ তিন রোহিঙ্গা সন্ত্রাসী গ্রেফতার 

              শহিদুল ইসলাম। কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ অস্ত্র-গুলিসহ তিন রোহিঙ্গা সন্ত্রাসীকে ...