সমাজে নারীদের অধিকার নিশ্চিত করা আবশ্যক

টেকনাফে জেন্ডার ও বিরোধ সংবেদনশীল সাংবাদিকতা প্রশিক্ষণ

ডেস্ক নিউজ
প্রকাশিত: জুলাই ১৪, ২০২৪ ৭:২৮ পিএম , আপডেট: জুলাই ১৪, ২০২৪ ৮:২৪ পিএম

 

নিজস্ব প্রতিবেদক::

কক্সবাজারে টেকনাফে জেন্ডার ও বিরোধ সংবেদনশীল সাংবাদিকতা বিষয়ে দুই দিনের প্রশিক্ষণ আজ রবিবার শেষ হয়েছে। জার্মানভিত্তিক সংস্থা জিআইজেড-এর সোশিও-ইকোনিক সাপোর্ট টু হোস্ট অ্যান্ড ডিসপ্লেসড কমিউনিটিস ইন কক্সবাজার ডিস্ট্রিক (শেড) কর্মসূচির সহযোগিতায় এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যোগাযোগ ও গণমাধ্যম বিষয়ক উন্নয়ন সংস্থা সমষ্টি এ প্রশিক্ষণ পরিচালনা করে।

শনিবার প্রশিক্ষণ উদ্বোধন করেন ঢাকার ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড.মুমিতা তানযীলা । এতে উপস্থিত ছিলেন জিআইজেড শেড প্রজেক্টে’র ক্রাইসিস এন্ড কনফ্লিক্ট এডভাইজার মোহাম্মদ জাহিদ হাসান, শেড প্রজেক্টে’র ল স্পেশালিস্ট মোবাশ্বেরুল ইসলাম, সমষ্টির নির্বাহী পরিচালক ও চ্যানেল আইয়ের সিনিয়র নিউজ এডিটর মীর মাসরুর জামান, সমষ্টির গবেষণা ও যোগাযোগ পরিচালক রেজাউল হকসহ অন্যরা।

প্রশিক্ষণে স্থানীয় ও বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের মধ্যে বিরোধ নিরসন ও শান্তিপূর্ণ সহঅবস্থান নিশ্চিত করতে গণমাধ্যমের ভূমিকা, গণমাধ্যমে নারী-পুরুষের প্রতিনিধিত্বের ভারসাম্য আনা, সংবাদে নারীকে সংবেদনশীলভাবে উপস্থাপন, নারীর প্রতি সহিংসতা বিষয়ক প্রতিবেদনে সংবেদনশীল শব্দ, ছবি ব্যবহার, নীতি-নৈতিকতা ও তথ্য যাচাই সম্পর্কে স্থানীয় সাংবাদিকদের হাতে কলমে ধারণা দেওয়া হয়।

অধ্যাপক ড. মুমিতা তানযীলা বলেন, “সমাজে নারীদের অধিকার নিশ্চিত করা আবশ্যক। পুরুষের পাশাপাশি নারীদেরও সমাজের আইডল হতে হবে। সমাজে বিভিন্ন লিঙ্গের মানুষ বসবাস করে। এতে লিঙ্গবৈষম্য না করে সকলকে মানুষ হিসেবে বিবেচনা ও সম্মান করতে হবে। নারীদের বক্তব্য, সফলতা এবং তাদের কর্মকাণ্ড ইতিবাচকভাবে গণমাধ্যম ও সামাজিক মাধ্যমে ব্যাপকভাবে প্রচার হওয়া উচিত“।

প্রশিক্ষণে ভিকটিমদের সুরক্ষার জন্য সাংবাদিকদের সক্রিয় ভূমিকা, নারীর প্রতিভার স্বীকৃতি, শান্তিপূর্ণ ও সমতার বিশ্ব তৈরিতে সাংবাদিকরা যে গুরুত্বপুর্ণ ভূমিকা রাখতে পারে সেই বিষয়ে আলোচনা করা হয়।

এছাড়া স্থানীয় জনগণ ও বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের সহাবস্থান বজায় রাখতে জেন্ডার সংবেদনশীল সাংবাদিকতা ও প্রতিবেদন তৈরির ক্ষেত্রে জেন্ডার সংবেদনশীলতার বিভিন্ন দিক নিয়ে আলোচনা এবং জেন্ডার সংবেদনশীল সাংবাদিকতা নিয়ে দলীয় অনুশীলনের মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করা হয়। অংশগ্রহণকারীরা এতে জেন্ডার ও বিরোধ বিষয়ে ভবিষ্যৎ প্রতিবেদনের জন্য বিষয় বাছাইসহ কর্মপরিকল্পনা প্রণয়ন করেন।

দুই দিনের প্রশিক্ষণের কো-অর্ডিনেটর ছিলেন চ্যানেল আই এর স্টাফ রিপোর্টার সরওয়ার আজম মানিক।

সমাপনী দিনে অংশগ্রহণকারী গণমাধ্যমকর্মীদের পক্ষ থেকে বেশ কয়েকজন বক্তব্য রাখেন। এ প্রশিক্ষণ তাদের পেশাগত মান উন্নয়নে ভূমিকা রাখতে বলে জানান তারা।

দুই দিনের এই প্রশিক্ষণে উখিয়া ও টেকনাফের সাংবাদিক ও নারী উন্নয়ন কর্মীসহ ২৭ জন অংশ নেন।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ “সমাজে নারীদের অধিকার নিশ্চিত করা আবশ্যক

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি টেকনাফে গ্রেপ্তার

           আব্দুস সালাম,টেকনাফ(কক্সবাজার) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে কলেজছাত্র হত্যার মামলায় আসামি রাজধানীর যাত্রাবাড়ী থানার সাবেক ...

প্রতারক আবদুল গণির বিরুদ্ধে ১ কোটি টাকার মানহানি মামলা

          ব্যবসায়ীর বিরুদ্ধে মানহানিকর সংবাদ প্রচার করায় নিজস্ব প্রতিবেদক। পত্রিকায় অসম্মানজনক ও মানহানিকর সংবাদ প্রকাশ ...

সাবেক উপজেলা চেয়ারম্যান ভুট্টো সহ ৩৯ জনের বিরুদ্ধে রামু থানায় মামলা

          নিজস্ব প্রতিবেদক ২০১৮ সালের সংসদ নির্বাচনে রামুর চৌমুহনীস্থ বিএনপির নির্বাচনী কার্যালয়ে অগ্নিসংযোগ ও হামলার ...

উখিয়ায় চবি শিক্ষার্থী সায়েদ হোসেন সন্ত্রাসী হামলার শিকার

           আরফাত হোসেন চৌধুরী:: উখিয়ার জালিয়াপালং সোনার পাড়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সায়েদ হোসেন সন্ত্রাসী হামলার ...

টেকনাফে সড়ক দূর্ঘটনায় আহত  কলেজ ছাত্র চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু

           আব্দুস সালাম,টেকনাফ কক্সবাজার টেকনাফের হ্নীলা রংগীখালী এলাকার কলেজ ছাত্র আবছার উদ্দিন সড়ক দূর্ঘটনায়  আহত ...