ডেস্ক নিউজ
প্রকাশিত: জুলাই ১১, ২০২৪ ১০:৩০ পিএম

প্রতিনিধি।’বৃক্ষরোপণে বিশ্বকল্যাণ- আসুন গাছ লাগাই, গাছ বাঁচাই’ এ প্রতিপাদ্যে কক্সবাজারের টেকনাফে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে ৪০ হাজার চারা বিতরণ করা হচ্ছে। উপজেলার ৭৭টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৩ হাজার ২৫৫ শিক্ষার্থীকে চলতি বর্ষায় ফলদ, বনজ এবং ঔষধী গাছের সমন্বয়ে প্রতিজনকে ৩টি করে চারা বিতরণ করছে বেসরকারি উন্নয়ন সংস্থা ‘কমিউনিটি ডেভলেপমেন্ট সেন্টার’-কোডেক।

রবিবার (৭ জুলাই) থেকে বৃহস্পতিবার (১১ জুলাই) ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানে ৪ হাজার ৩৮৭ জন শিক্ষার্থী ও শিক্ষকের মাঝে ইতোমধ্যে ১৩ হাজার ১৬১টি চারা বিতরণ করা হয়েছে।

হ্নীলা ইউনিয়নে দুটি মাদ্রাসা, টেকনাফ পৌরসভায় একটি মাধ্যমিক বিদ্যালয়, টেকনাফ সদর ইউনিয়নে ৩টি মাধ্যমিক বিদ্যালয় ও ৩টি প্রাথমিক বিদ্যালয়, হোয়াইক্যং ইউনিয়নে ৬টি মাদ্রাসা ও ৫টি প্রাথমিক বিদ্যালয়, জালিয়াপালং ইউনিয়নে দুটি মাদ্রাসা এবং বাহারছরা ইউনিয়নে ৩টি মাদ্রাসা ও ৫টি প্রাথমিক বিদ্যালয়ে এসব চারা বিতরণ করা হয় বলে জানিয়েছেন কোডেক’র উপ প্রকল্প পরিচালক নারায়ন চন্দ্র দাশ।

তিনি আরও জানান, বৃক্ষরোপণে বিশ্বকল্যাণ- এ প্রতিপাদ্যে টেকনাফের বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ করা হচ্ছে। প্রকৃতি সংরক্ষণের লক্ষ্যে ইউএসআইডি’র আর্থিক সহযোগিতায় কোডেক দ্বারা বাস্তবায়িত ‘নেচার এন্ড লাইফ’ প্রকল্পের মাধ্যমে পালন করা হচ্ছে এ বৃক্ষরোপণ কর্মসূচী। ক্রমান্বয়ে ৭৭টি শিক্ষা প্রতিষ্ঠানে চারা বিতরণের আওতায় আনা হবে। ২৮টি প্রাথমিক বিদ্যালয়, ১৪টি মাধ্যমিক বিদ্যালয়, ৩৪টি মাদ্রাসা এবং একটি কলেজ এর আওতায় আসবে।

চারা বিতরণ কালে অতিথিগণ শিক্ষার্থীদের উদ্দেশ্যে জলবায়ু পরিবর্তন জনিত ঝুঁকি ও দূর্যোগ মোকাবেলায় গাছের গুরুত্বের উপর আলোকপাত করেন। নেচার এন্ড লাইফ প্রকল্প ২০২০ সাল থেকে সবুজায়নের বিস্তারে বিভিন্ন পর্যায়ে টেকনাফ এলাকায় এক লাখের অধিক চারা বিতরণ করেছে। যা, বৈশ্বিক তাপমাত্রা হ্রাসসহ জলবায়ু পরিবর্তন জনিত ঝুঁকি মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন বক্তারা। এর সাথে চলতি বছর ৪০ হাজার চারা যুক্ত হয়ে সবুজায়ন আরো বর্ধিত করবে।

এ কার্যক্রমে স্থানীয় জনগণ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারী-বেসকারী বিভিন্ন সংস্থা এবং সহ-ব্যবস্থাপনা সংগঠন একাত্নতা প্রকাশ করে কোডেকের বৃক্ষ রোপণ কাজের প্রশংসা করেন।

চারা বিতরণ কালে কোডেক নেচার এন্ড লাইফ প্রকল্পের পরিচালক ড. শীতল কুমার নাথ, উপ-প্রকল্প পরিচালক নারায়ন দাস, এনআরএম ম্যানেজার অসীম বড়ুয়া, মনিটরিং ম্যানেজার আবুল কালাম আজাদ, সাইট কো-অর্ডিনেটর মো.শওকত ওসমান, মো. নজরুল ইসলাম চৌধুরী, শরিফুল আলম এবং সাইট ফ্যাসিলিটেটর ও ফিল্ড অর্গানাইজার উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত

  • ইনানীতে নুরুল হকের দখলকৃত ৩ একর রিজার্ভ জায়গা উদ্ধার করেছে বন বিভাগ
  • দেশ ও জনকল্যাণে স্বাধীন, বস্তুনিষ্ঠ সাংবাদিকতার বিকল্প নেই
  • নাফনদীতে কেওড়া ফল আনতে গিয়ে দুই সহোদর শিশুর মৃত্যু
  • উখিয়ায় ৩০ হাজার পিস ইয়াবাসহ দুইজন আটক
  • কক্সবাজারে যৌথ বাহিনীর অভিযানে অস্ত্রসহ আটক-৮
  • জোড়া চেসিসের শতাধিক ট্রাক চলছে রাঙামাটিতে ; রাজস্ব বঞ্চিত সরকার
  • বৈষম্যবিরোধী আন্দোলনকারীদের উপর হামলার ঘটনায় ছাত্রলীগ নেতা মুসলিম গ্রেপ্তার
  • আওয়ামী লীগের ক্ষমতায় ইউপি চেয়ারম্যানের হরিলুট
  • রামুতে আত্মগোপনে থাকা আনসার সদস্যকে পুলিশে দিলেন ইউপি সদস্য
  • ধর্ম বিষয়ক উপদেষ্টা’র সাথে বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ নেতৃবৃন্দের মতবিনিময়
  • রামু প্রেস ক্লাবের ৩৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী আলোচনা সভায় ইউএনও রাশেদুল ইসলাম দেশ ও জনকল্যাণে স্বাধীন, বস্তুনিষ্ঠ সাংবাদিকতার বিকল্প নেই

               রামু প্রতিনিধি:: নানা আনন্দায়োজনে রামু প্রেস ক্লাবের ৩৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। শনিবার ...

    জোড়া চেসিসের শতাধিক ট্রাক চলছে রাঙামাটিতে ; রাজস্ব বঞ্চিত সরকার

               আলমগীর মানিক,রাঙামাটি আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে অবৈধ উপায়ে বানানো ট্রাকে সয়লাব হয়ে পড়েছে দেশের রাস্তাগুলো। ...

    বৈষম্যবিরোধী আন্দোলনকারীদের উপর হামলার ঘটনায় ছাত্রলীগ নেতা মুসলিম গ্রেপ্তার

              নিজস্ব প্রতিবেদক:: কক্সবাজারের উখিয়ায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারীদের উপর সশস্ত্র হামলার ঘটনায় দায়েরকৃত মামলায় হলদিয়াপালং ...