ডেস্ক নিউজ
প্রকাশিত: জানুয়ারী ১১, ২০২৪ ২:৪৮ পিএম

 

প্রতিনিধি।
কক্সবাজারের রামু চেরাংঘাটা উসাই চেং বৌদ্ধ বিহারে আগুন দেয়ার ঘটনায় মোঃ আব্দুল ইয়াছির (২২)নামে ছাত্রদলের এক সক্রিয় কর্মীকে আটক করেছে জেলা পুলিশ। বৃহস্পতিবার দুপুর ১টায় এক সংবাদ সম্মেলন ডেকে বিষয়টি নিশ্চিত করেন পুলিশ সুপার মাহফুজুল ইসলাম।গ্রেফতারকৃত ব্যাক্তি রামু ফতেখাঁরকুল ইউনিয়নের ৬নং ওয়ার্ডের মেরংলোয়া এলাকার আব্দুল করিমের ছেলে মোঃ আব্দুল ইয়াছির ওরফে শাহজাহান।

গত ৬ জানুয়ারী মধ্যরাতে রামু উপজেলার ফতেখাঁরকুল ইউনিয়নের ৫নং ওয়ার্ডের চেরাংঘাটা এলাকার উসাই চেং (বড় ক্যাং) বৌদ্ধ বিহারে অগ্নিসংযোগ করে মোঃ আব্দুল ইয়াছির নামে এক যুবক।আগুন দেখা মাত্র বৌদ্ধ বিহারের অধ্যক্ষ চেইন্দা মহাথের আশেপাশের লোকজনকে খবর দিলে তখন তারা ফায়ার সার্ভিসের সহযোগিতায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। এসময় বৌদ্ধ বিহারের কাঠের সিঁড়িসহ বেশ কিছু পুড়ে যায়।যার ফলে বেশ ক্ষয়ক্ষতি হয়।

জেলা পুলিশ সুপার মাহফুজুল ইসলাম জানান এই ঘটনার পরপর সিসিটিভি ফুটেজ সংগ্রহ করে বৌদ্ধ বিহারে অগ্নিসংযোগকারী ব্যাক্তিকে শনাক্ত করে।পরে তাকে গ্রেফতার করার লক্ষ্যে বিভিন্ন তথ্য উপাত্ত সংগ্রহ করে গোয়েন্দা তৎপরতা বৃদ্ধি করে গত পরশো রাতে চট্টগ্রাম থেকে গ্রেফতার করতে সক্ষম হয়।এসময় আটক ব্যাক্তির মোবাইল চেক করে ও প্রাথমিক জিজ্ঞেসাবাদে স্বীকার করে সে ছাত্রদলের রাজনীতির সাথে সক্রিয় একজন কর্মী।গত বছরের ২৮ অক্টোবর ঢাকা বিএনপি নাশকতা চালিয়েছিলো সেখানে তার উপস্থিতি সরব ছিল।এছাড়া কক্সবাজারে যে সমস্ত ঝটিকা মিছিল,আক্রমণ বিএনপি করেছিল সেখানেও তার উপস্থিতি পায়।এছাড়া নির্বাচন পূর্ববর্তী সরকারকে বিব্রত করা,দেশে সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টির মাধ্যমে আন্তর্জাতিক গোষ্ঠীর দৃষ্টি আকর্ষণ করা ও ৭ জানুয়ারি নির্বাচন বানচাল করার উদ্দেশ্যে বৌদ্ধ বিহারে অগ্নিসংযোগ করেছে বলে জানান।

পুলিশ সুপার আরও জানান সাম্প্রদায়িক সম্প্রীতির দেশে দেশ ও জাতিকে অন্ধকারে ঠেলে দিতে চেয়েছিল গ্রেফতারকৃত ব্যাক্তি।এছাড়া আজকো তাকে বিজ্ঞ আদালতে উপস্থাপন এবং রিমান্ডের আবেদন জানানো হবে।যদি রিমান্ড মঞ্জুর করা হয় তাহলে নিবিড় জিজ্ঞেসাবাদ করে এই ঘটনার পেছনে কার বা কাদের ইন্ধন রয়েছে সেটি বের করার চেষ্টা করবে।এছাড়া গ্রেফতার হওয়া নাশকতাকারীর পূর্বে মামলা আছে কিনা তাও খতিয়ে দেখবে পুলিশ।

এই ঘটনার তিব্র নিন্দা ও গ্রেফতার হওয়া ব্যাক্তির সর্বোচ্চ শাস্তি চেয়া প্রশাসনের সহযোগিতা চেয়েছেন বাংলাদেশ আদিবাসী ফোরাম কক্সবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক মংথেনহ্লা রাখাইন।

পাঠকের মতামত

  • ইনানীতে নুরুল হকের দখলকৃত ৩ একর রিজার্ভ জায়গা উদ্ধার করেছে বন বিভাগ
  • দেশ ও জনকল্যাণে স্বাধীন, বস্তুনিষ্ঠ সাংবাদিকতার বিকল্প নেই
  • নাফনদীতে কেওড়া ফল আনতে গিয়ে দুই সহোদর শিশুর মৃত্যু
  • উখিয়ায় ৩০ হাজার পিস ইয়াবাসহ দুইজন আটক
  • কক্সবাজারে যৌথ বাহিনীর অভিযানে অস্ত্রসহ আটক-৮
  • জোড়া চেসিসের শতাধিক ট্রাক চলছে রাঙামাটিতে ; রাজস্ব বঞ্চিত সরকার
  • বৈষম্যবিরোধী আন্দোলনকারীদের উপর হামলার ঘটনায় ছাত্রলীগ নেতা মুসলিম গ্রেপ্তার
  • আওয়ামী লীগের ক্ষমতায় ইউপি চেয়ারম্যানের হরিলুট
  • রামুতে আত্মগোপনে থাকা আনসার সদস্যকে পুলিশে দিলেন ইউপি সদস্য
  • ধর্ম বিষয়ক উপদেষ্টা’র সাথে বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ নেতৃবৃন্দের মতবিনিময়
  • রামু প্রেস ক্লাবের ৩৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী আলোচনা সভায় ইউএনও রাশেদুল ইসলাম দেশ ও জনকল্যাণে স্বাধীন, বস্তুনিষ্ঠ সাংবাদিকতার বিকল্প নেই

               রামু প্রতিনিধি:: নানা আনন্দায়োজনে রামু প্রেস ক্লাবের ৩৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। শনিবার ...

    বৈষম্যবিরোধী আন্দোলনকারীদের উপর হামলার ঘটনায় ছাত্রলীগ নেতা মুসলিম গ্রেপ্তার

              নিজস্ব প্রতিবেদক:: কক্সবাজারের উখিয়ায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারীদের উপর সশস্ত্র হামলার ঘটনায় দায়েরকৃত মামলায় হলদিয়াপালং ...

    সচিবালয়ে হামলা... রামুতে আত্মগোপনে থাকা আনসার সদস্যকে পুলিশে দিলেন ইউপি সদস্য

              সোয়েব সাঈদ, রামু:: রাজধানীর সচিবালয়ে হামলার ঘটনায় দায়েরকৃত মামলায় অভিযুক্ত আনসার সদস্য রামুতে আটক ...