প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৩ ৯:১৪ পিএম

মুকুল কান্তি দাশ,চকরিয়া:
পেঁকে মাঠে পড়ে রয়েছে ধান। শ্রমিকের অভাবে সেই ধান কাঁটতে পারছে না কৃষক। খবর পেয়ে সেই ধান কেঁটে দিলেন কক্সবাজারের চকরিয়া উপজেলা ছাত্রলীগের একঝাঁক নেতা-কর্মী। শুক্রবার (২৮ এপ্রিল) সকাল ৮টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত উপজেলার চিরিংগা ইউনিয়নের চরণদ্বীপ এলাকায় গিয়ে এসব ধান কাঁটেন চকরিয়া উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো.আকিত হোসেন সজীবের নেতৃত্বে প্র্য়া ৫০ জন নেতা-কর্মী।

কৃষক এনামুল হক বলেন, দুই বিঘার মতো জমিতে ধানের চাষ করেছিলাম। সম্প্রতি এসব ধান পেঁকে ঝরে পড়ে যাচ্ছে। সামনে আসছে বৃষ্টির দিন। যেকোন সময় কাল বৈশাখী ছোবল মারতে পারে। তাই খুব চিন্তায় পড়ে গিয়েছিলাম। বিভিন্ন জায়গায় শ্রমিকের খোঁজও করেছি। কিন্তু কোথায় শ্রমিক পাচ্ছিনা।

কোন ভাবে এই খবর যায় চকরিয়া ছাত্রলীগের এক নেতার কাছে। পরে ওই নেতা রাতে আমার সাথে যোগযোগ করে ধান কাটার বিষয়ে জানতে চান। শুক্রবার সকালে উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো.আকিত হোসেনের নেতৃত্বে প্রায় ৫০ জনের মতো নেতা-কর্মী আসে।

এরা খুব সুন্দর করে আমার দুই বিঘা জমির ধান কেঁটে দেয়। এরজন্য এরা কোন টাকাতো দূরের কথা কোন নাস্তা পর্যন্ত খাইনি। তারা প্রচন্ড রোদের মধ্যেও যেভাবে ধানগুলো কেঁটে দিলেন তা অবিশ্বাস্য। তাদের প্রতি আমি চিরকৃতজ্ঞ।

চকরিয়া উপজেলা ছাত্রলীগের সাধারণ মো.আকিত হোসেন বলেন, সম্প্রতি আওয়ামীলীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদের ধান কেঁটে দেয়ার নির্দেশ দেন। এরপর থেকে আমার ইউনিয়নের প্রতিটি নেতা-কর্মীদের শ্রমিকের অভাবে ধান কাটতে না পারা এরকম কৃষকের সন্ধানের জন্য বলি।

চিরিংগা ইউনিয়নের চরণদ্বীপ এলাকার এনামুল হক নামের এক কৃষক শ্রমিকের অভাবে তার পাঁকা ধান মাঠে পড়ে রয়েছে বলে জানতে পারি। এরপর আমি কৃষক এনামুল হকের সাথে যোগাযোগ করি।

পরদিন শুক্রবার সকাল ৮টা থেকে দুপুর সাড়ে ১২টার মধ্যে তার দুই বিঘা পাঁকা ধান কেঁটে ঘরের উঠানে রেখে দিই। এসময় আমার সাথে ছিলো ছাত্রলীগ নেতা জামশেদ উদ্দিন, চিরিংগা ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো.সুজন, ডুলাহাজারা ডিগ্রী কলেজের সভাপতি আজমিহি তাজিদ, কৈয়ারবিল ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি নুরুল মোস্তফা নূরশেদ, সহ-সভাপতি অমিত দাশ, যুগ্ন-সম্পাদক রাকিবুল ইসলাম, ডুলাহাজারা ইউনিয়ন ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক জিয়াবুল হাসান জিয়া, ছাত্রলীগ নেতা তামিমুল হাসান ইমন, আবেদ রহমান তূর্য, ইনতিশার মোহাম্মদ রাশেদসহ উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের বিভিন্ন নেতা-কর্মীরা।

পাঠকের মতামত

  • ইনানীতে নুরুল হকের দখলকৃত ৩ একর রিজার্ভ জায়গা উদ্ধার করেছে বন বিভাগ
  • দেশ ও জনকল্যাণে স্বাধীন, বস্তুনিষ্ঠ সাংবাদিকতার বিকল্প নেই
  • নাফনদীতে কেওড়া ফল আনতে গিয়ে দুই সহোদর শিশুর মৃত্যু
  • উখিয়ায় ৩০ হাজার পিস ইয়াবাসহ দুইজন আটক
  • কক্সবাজারে যৌথ বাহিনীর অভিযানে অস্ত্রসহ আটক-৮
  • জোড়া চেসিসের শতাধিক ট্রাক চলছে রাঙামাটিতে ; রাজস্ব বঞ্চিত সরকার
  • বৈষম্যবিরোধী আন্দোলনকারীদের উপর হামলার ঘটনায় ছাত্রলীগ নেতা মুসলিম গ্রেপ্তার
  • আওয়ামী লীগের ক্ষমতায় ইউপি চেয়ারম্যানের হরিলুট
  • রামুতে আত্মগোপনে থাকা আনসার সদস্যকে পুলিশে দিলেন ইউপি সদস্য
  • ধর্ম বিষয়ক উপদেষ্টা’র সাথে বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ নেতৃবৃন্দের মতবিনিময়
  • রামু প্রেস ক্লাবের ৩৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী আলোচনা সভায় ইউএনও রাশেদুল ইসলাম দেশ ও জনকল্যাণে স্বাধীন, বস্তুনিষ্ঠ সাংবাদিকতার বিকল্প নেই

               রামু প্রতিনিধি:: নানা আনন্দায়োজনে রামু প্রেস ক্লাবের ৩৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। শনিবার ...

    বৈষম্যবিরোধী আন্দোলনকারীদের উপর হামলার ঘটনায় ছাত্রলীগ নেতা মুসলিম গ্রেপ্তার

              নিজস্ব প্রতিবেদক:: কক্সবাজারের উখিয়ায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারীদের উপর সশস্ত্র হামলার ঘটনায় দায়েরকৃত মামলায় হলদিয়াপালং ...

    সচিবালয়ে হামলা... রামুতে আত্মগোপনে থাকা আনসার সদস্যকে পুলিশে দিলেন ইউপি সদস্য

              সোয়েব সাঈদ, রামু:: রাজধানীর সচিবালয়ে হামলার ঘটনায় দায়েরকৃত মামলায় অভিযুক্ত আনসার সদস্য রামুতে আটক ...