স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২১, ২০২২ ১০:২৬ পিএম

ফুটবল বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ইরানের বিপক্ষে ৬-২ গোলের বিশাল জয় নিয়ে চমৎকার শুরু করেছে ইংল্যান্ড। এ বিশ্বকাপে ইংল্যান্ড অন্যতম ফেভরিটও। এমন শুরুতে আত্মবিশ্বাস বেড়ে গেল গ্যারেথ সাউথগেটের শিষ্যদের।

ইংলিশদের হয়ে জোড়া গোল করেন বুকায়ো সাকা। এছাড়া একটি করে গোল করেন জুডি বেলিংহাম, রাহিম স্টারলিং, মার্কাস রাশফোর্ড ও জ্যাক গ্রিলিস। ইরানের হয়ে জোড়া গোল করেন মেহদি তারেমি।

চমৎকার শুরু করলো ইংল্যান্ড। এ বিশ্বকাপে ইংল্যান্ড অন্যতম ফেভরিটও। এমন শুরুতে আত্মবিশ্বাস বেড়ে গেল তাদের।

আজ সোমবার খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ‘বি’ গ্রুপে দিনের প্রথম ম্যাচে মাঠে নামে দুদল। তবে পুরো ম্যাচে পরিস্কার আধিপত্য চালিয়ে খেলে ইংল্যান্ড।

তবে ম্যাচের অষ্টম মিনিটেই বড় ধাক্কা খায় ইরান। ইনজুরি নিয়ে মাঠ ছাড়েন দলটির শুরুর একাদশে থাকা গোলরক্ষক আলিরেজা বেইরনভান্দের। ইংল্যান্ডের দলীয় আক্রমণ প্রতিহত করতে এগিয়ে গেলে সতীর্থ ফুটবলারের সঙ্গে আঘাত লেগে রক্তাক্ত হন।

সংঘর্ষে নাক ফেটে যায়। অনেকটা সময় ধরে চিকিৎসা নেওয়ার পর খেলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন তিনি। কিন্তু বেশিক্ষণ পারেননি। একটু পরই শুয়ে পড়েন মাঠে। স্ট্রেচারে করে তাকে নেওয়া হয় মাঠের বাইরে। তার জায়গায় হোসাইন হোসেইনি মাঠে নামেন।

তবে এই বদলিই যেন কাল হয়ে দাঁড়ায়। প্রথমার্ধ শেষের ১০ মিনিটে ৩ গোল হজম করে ইরান। ৩৫তম মিনিটে লুক শ’র ক্রস থেকে দারুণ এক হেডে গোল করেন জুডে বেলিংহাম। ১৯ বছর বয়সী এই ফুটবলার এই গোল করে এখন বিশ্বকাপে ইংল্যান্ডের সর্ব কনিষ্ঠ গোলদাতা হলেন। এটি জাতীয় দলের হয়ে তার প্রথম গোলও।

এরপর ৪৩তম মিনিটে বুকায়ো সাকা ব্যবধান দ্বিগুণ করেন ইংল্যান্ডের। কর্নার থেকে ডি-বক্সে ম্যাগুইয়ারের হেড পাসে দারুণ ভলিতে লক্ষ্যভেদ করেন আর্সেনালের তরুণ ফরোয়ার্ড। যেখানে প্রথমার্ধের অতিরিক্ত প্রথম মিনিটে অসাধারণ এক গোল করেন রাহিম স্টারলিং। হ্যারি কেইনের নিচু ক্রসে গোলটি করেন চেলসি ফরোয়ার্ড।

বিরতির পরও আক্রমণের ধারা অব্যাহত রাখে ইংল্যান্ড। যেখানে ৬২তম মিনিটে জোড়া গোল পূর্ণ করেন সাকা। তবে ৩ মিনিট পরেই দারুণ এক দলীয় আক্রমণে ব্যবধান কমান ইরানের তারেমি। কিন্তু ৭১তম রাশফোর্ড বদলি নেমে ৪৯ সেকেন্ডে গোল করেন। বদলি খেলোয়াড় হিসেবে ফুটবল বিশ্বকাপের ইতিহাসে এটি তৃতীয় দ্রুততম। আর নির্ধারিত সময়ের শেষ মিনিটে ইরানের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন গ্রিলিশ। তবে যো করা সময়ে ১৩তম মিনিটে পেনাল্টি থেকে আরও একবার ব্যবধান কমান তারেমি। ইরানের ফুটবলাররা গোলবারের সামনে ফাউলের শিকার হলে রেফারি ভিএআর দেখে পেনাল্টির বাঁশি বাজান।

তবে ইংল্যান্ডের বড় জয় ঠেকাতে পারেনি ইরান। শেষ অবধি ৬-২ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে ইংল্যান্ড।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ ফুটবল

বুমরাহর বদলে সিরাজ

সেপ্টেম্বর ৩০, ২০২২
২:৩৯ পিএম

কাতার বিশ্বকাপে বিয়ার অনুমোদন

সেপ্টেম্বর ৬, ২০২২
১:২১ এএম
  • ইনানীতে নুরুল হকের দখলকৃত ৩ একর রিজার্ভ জায়গা উদ্ধার করেছে বন বিভাগ
  • দেশ ও জনকল্যাণে স্বাধীন, বস্তুনিষ্ঠ সাংবাদিকতার বিকল্প নেই
  • নাফনদীতে কেওড়া ফল আনতে গিয়ে দুই সহোদর শিশুর মৃত্যু
  • উখিয়ায় ৩০ হাজার পিস ইয়াবাসহ দুইজন আটক
  • কক্সবাজারে যৌথ বাহিনীর অভিযানে অস্ত্রসহ আটক-৮
  • জোড়া চেসিসের শতাধিক ট্রাক চলছে রাঙামাটিতে ; রাজস্ব বঞ্চিত সরকার
  • বৈষম্যবিরোধী আন্দোলনকারীদের উপর হামলার ঘটনায় ছাত্রলীগ নেতা মুসলিম গ্রেপ্তার
  • আওয়ামী লীগের ক্ষমতায় ইউপি চেয়ারম্যানের হরিলুট
  • রামুতে আত্মগোপনে থাকা আনসার সদস্যকে পুলিশে দিলেন ইউপি সদস্য
  • ধর্ম বিষয়ক উপদেষ্টা’র সাথে বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ নেতৃবৃন্দের মতবিনিময়
  • সমুদ্রসৈকতে উখিয়ার তরুণ সংবাদকর্মীদের প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত

               নিজস্ব প্রতিবেদক : উখিয়া উপজেলায় বিভিন্ন গণমাধ্যমে কর্মরত তরুণ সংবাদকর্মীদের মধ্যে একটি প্রীতি ফুটবল ...

    কাল জাতীয় পর্যায়ে খেলবে রুমঁখাপালং হাতিরঘোনা সাইরা সপ্রাবির শিক্ষার্থী হ্লা থোয়াই

             নিজস্ব প্রতিবেদক: ক্রীড়ায় জাতীয় প্রাথমিক শিক্ষা পদক-২০২৪ জাতীয় পর্যায়ে অংশগ্রহণে ঢাকার উদ্দেশ্যে রুমখাপালং হাতিরঘোনা সাইরা ...

    ক্রিকেটে বিভাগীয় পর্যায়ে প্রথম হলেন উখিয়ার হ্লা থোয়াই

             নিজস্ব প্রতিবেদক ॥ ক্রিকেটে বিভাগীয় পর্যায়ে প্রাথমিক শিক্ষা পদক প্রতিযোগিতায় প্রথম হয়েছেন হ্লা থোয়াই চিংখেয়াং। ...