http://csb24.com/id/85552/

ঢাকা, , শুক্রবার, ৩ জুলাই ২০২০

বনপা’র উদ্যোগে ৭ দিনব্যাপী অনলাইনে সাংবাদিক প্রশিক্ষণের রেজিঃ চলছে

প্রকাশ: ২০২০-০৬-১০ ০৯:২৮:৩৪ || আপডেট: ২০২০-০৬-১০ ০৯:২৮:৩৪

বনপা:
বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন – বনপা’র  আয়োজনে অনলাইন সাংবাদিক/ সম্পাদকদের জন্য অনলাইনে সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালা বাংলাদেশে সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণে নতুন যুগের উন্মোচন করলো। এর মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলের সংবাদকর্মীরা নিজেদের জ্ঞানকে আরও সমৃদ্ধ করতে পারবে।

বিষয়ভিত্তিক এই  প্রশিক্ষণের মধ্যে অনলাইন নিউজ ব্যবস্থাপনা, অনুসন্ধানী প্রতিবেদন লিখন, সম্পাদকীয়, ফিচার লেখার কলাকৌশল, অপরাধ বিষয়ক রিপোর্টিং, তথ্য সংগ্রহের কৌশল, নিউজে আইনি জটিলতা সহ সাংবাদকিতার সামগ্রিক দিক নিয়ে সজ্জিত করা হয়েছে বনপার আয়োজিত এই  অনলাইন সাংবাদিক/ সম্পাদকদের প্রশিক্ষণ কর্মশালা।

এছাড়াও  প্রশিক্ষণে অংশগ্রহন কারী সাংবাদিকদের জন্য থাকবে আলোচনার বিস্তারিত বিষয় সমূহের সমন্বয়ে করা হ্যান্ডনোট। প্রশিক্ষণ শেষে বনপার পক্ষ থেকে একটি সার্টিফিকেট প্রদান সহ বনপার ওয়েবসাইটে  প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ কারী সকলের ছবি, নাম, পদবী ও কর্মস্থল সহ ই-সার্টিফিকেট থাকবে। কেউ চাইলেই সার্টিফিকেট নম্বর দিয়ে অনলাইনে সার্টিফিকেটি দেখতে পারবে। 

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন – বনপার আয়োজনে ৭ দিন ব্যাপী অনলাইনে সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালা টি ৪০ জন সাংবাদিকের জন্য নির্ধারিত হওয়ায় ৪০ জনের বেশী অংশ গ্রহণ করতে পারবে না।

প্রতিদিন ১ ঘণ্টা অনলাইনে তথ্য মন্ত্রণালয়ের সিনিয়ার কর্মকর্তা, গণমাধ্যমের সাথে সম্পৃক্ত বাংলাদেশ সরকারের সিনিয়ার কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের অধ্যাপক, তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ ও প্রথিতযশা সাংবাদিকরা এই অনলাইন সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালার প্রশিক্ষক হিসেবে অংশগ্রহণ কারী সাংবাদিকগণ কে প্রশিক্ষণ প্রদান করবেন। ৪০ মিঃ ক্লাসের পর, প্রশ্ন উত্তর পর্ব ও কুইজ প্রতিযোগিতা থাকবে।

বনপার কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ইঞ্জি: রোকমুনুর জামান রনি এর সার্বিক তত্ত্বাবধানে অনলাইনে সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালার প্রধান সমন্বয়কারী, বনপা কেন্দ্রীয় কমিটির প্রশিক্ষণ ও গবেষণা বিষয়ক সম্পাদক মোঃ হাসানুর রহমান খান বকুল। সমন্বয়কারীর দায়িত্বে থাকবেন, কেন্দ্রীয় কমিটির সকল সদস্য ও জেলা বনপার সভাপতি ও সাধারণ সম্পাদক বৃন্দ।

রেজিঃ করতে (www.bonpa.org) বনপা’র ওয়েবসাইটে সাংবাদিক প্রশিক্ষণ মেনুতে গিয়ে রেজিঃ এর জন্য নির্ধারিত ফরম পুরন করতে হবে। অতঃপর প্রশিক্ষণের তারিখ ও সমায় মোবাইল এসএমএস জানিয়ে দেওয়া হবে।

বনপার কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ইঞ্জি: রোকমুনুর জামান রনি বলেন,  আমাদের বিশ্বাস প্রশিক্ষণ কর্মশালাটির মাধ্যমে অনলাইন সাংবাদকিরা সাংবাদকিতার ক্ষেত্রে আরও চৌকশ ও পেশাদারিত্বে দক্ষ হয়ে উঠবে। সাংবাদিকরা প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে শুধু সার্টিফিকেটই পাবেন না, বরং নিজেদেরকে আরও দক্ষ করে তুলতে পারবেন।

জাতীয় অনলাইন প্রেসক্লাবের আহবায়ক, অধ্যাপক আকতার চৌধুরী বলেন, অনলাইন সাংবাদিক/ সম্পাদকদের এই প্রশিক্ষণ কর্মশালা দেশের অনলাইন সাংবাদিকতার চর্চা কে আরও উচ্চতায় এগিয়ে যাবে বলে আশাবাদ করছি। সেই সাথে অনলাইন প্রেসক্লাবের সাথে সম্পৃক্ত সকল অনলাইন সাংবাদিকে তিনি এই অনলাইন সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালা অংশগ্রহণ করে সাংবাদকিতার ক্ষেত্রে আরও চৌকশ ও পেশাদারিত্বে দক্ষ হয়ে উঠার আহ্বান জানিয়েছেন।

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন – বনপা’র প্রতিষ্ঠাতা সভাপতি শামসুল আলম স্বপন বলেন,  বনপা আয়োজিত প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে সংবাদকর্মীরা নিজেদের জ্ঞান ও কর্মদক্ষতাকে বাড়ানোর সুযোগ পাবেন। তিনি আরও বলেন, বাংলাদেশের উদিয়মান অনলাইন মিডিয়ার প্রচার, প্রসার ও সার্বিক উন্নয়নে এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে “বনপা” নিরলসভাবে কাজ করে যাচ্ছে । পর্যায়ক্রমে সারাদেশের সকল অনলাইন সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ এর ব্যবস্থা করবে বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন-বনপা।