http://csb24.com/id/85069/

ঢাকা, , সোমবার, ২৫ মে ২০২০

চীনের বিরুদ্ধে করোনাভাইরাস ছড়ানোর অভিযোগে নতুন মোড়

প্রকাশ: ২০২০-০৫-০৯ ২০:৪২:১২ || আপডেট: ২০২০-০৫-০৯ ২০:৪২:১২

অনলাইন ডেস্ক:
চীনের উহানে যে ল্যাবরেটরি থেকে করোনাভাইরাস ছড়ানো হয়েছে বলে অভিযোগ করা হয় তা গত বছরের অক্টোবরেই বন্ধ করে দেওয়া হয় বলে এক প্রতিবেদনে দাবি করেছে মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ। এর ফলে চীনের বিরুদ্ধে করোনাভাইরাস ছড়ানোর অভিযোগ নতুন মোড় নিল।

এনবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়, মার্কিন গোয়েন্দা সংস্থা নথিগুলো পর্যালোচনা করে দেখেছে। তবে এ সংবাদমাধ্যমটি ব্যক্তিগতভাবে লন্ডনভিত্তিক একটি পর্যালোচনা সংস্থা দিয়েও বিষয়টি পর্যবেক্ষণ করিয়েছে।

মার্কিন গোয়েন্দাদের তরফ থেকে আনুষ্ঠানিকভাবে কোনো কিছু বলা না হলেও লন্ডনভিত্তিক ওই প্রতিষ্ঠানটি এনবিসি নিউজকে তাদের পর্যালোচনা জানিয়েছে।

এতে দেখা যায়, ২০১৯ সালের ৭ অক্টোবর থেকে ২৪ অক্টোবর পর্যন্ত চীনের উহান ইনস্টিটিউট অব ভাইরোলজিতে মোবাইলের কোনো ব্যবহার হয়নি।

বিশ্লেষকদের শঙ্কা, এ সময়টি ওই গবেষণাগারে বিপর্যয় সৃষ্টির মতো কোনো কিছু ঘটে থাকতে পারে। আর সেটা ৬ অক্টোবর থেকে ১১ অক্টোবরের মধ্যে ঘটেছে।

তবে ওই প্রতিবেদনে গবেষণাগারটি বন্ধ করে দেওয়া কিংবা সেখান থেকে করোনাভাইরাস ছড়িয়ে যাওয়ার মতো কোনো প্রমাণ উঠে আসেনি।

মার্কিন কর্মকর্তারা এনবিসি নিউজকে বলেছেন, ২০১৯ সালের অক্টোবর ও নভেম্বরের যেসব তথ্য-উপাত্ত পাওয়া গেছে সেগুলো পরীক্ষা করে দেখা হচ্ছে। সেখানে কোনো ধরনের অস্বাভাবিক ঘটনা ঘটেছে কিনা, তা খতিয়ে দেখছেন তারা।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অনেক আগে থেকেই করোনাভাইরাস ছড়ানোর জন্য চীনের দিকে আঙুল তুলে আসছেন। অনেক সংবাদমাধ্যমও তাদের প্রতিবেদনে চীনের প্রতি এ অভিযোগ করেছে। তবে চীন বরাবরই তা অস্বীকার করে আসছে।