http://csb24.com/id/84688/

ঢাকা, , সোমবার, ২৫ মে ২০২০

লাইক শেয়ারে সতর্কতার অনুরোধঃ র‌্যাব

প্রকাশ: ২০২০-০৪-০৯ ২১:৫৫:১৯ || আপডেট: ২০২০-০৪-০৯ ২১:৫৫:১৯

সিএসবি২৪ ডেস্ক।। যে কোনো তথ্যের সত্যতা যাচাই ও গুজব প্রতিরোধে ‘সাইবার নিউজ ভেরিফিকেশন সেল’ নামে একটি ফেসবুক পেজ চালু করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। যেখানে সন্দেহভাজন কোনো তথ্যের সত্যতা যাচাই করে নিতে পারবেন জনসাধারণ।

করোনা ভাইরাস নিয়ে আতঙ্কের সুযোগে বিভিন্ন গুজব ছড়ানোর দায়ে দেশজুড়ে ১০ জনকে গ্রেফতার করেছে র‌্যাব। এমন আরো অন্তত অর্ধশতাধিক লোক নজরদারিতে রয়েছেন। গুজব এড়াতে না বুঝে সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইক-শেয়ার থেকেও বিরত থাকার আহ্বান জানিয়েছে বাহিনীটি।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল সারওয়ার বিন কাশেম একথা জানান।

তিনি বলেন, সারাবিশ্বে এ পর্যন্ত প্রায় ৯০ হাজার মানুষ করোনায় মৃত্যুবরণ করেছেন আক্রান্তের সংখ্যা প্রায় ১৫ লাখ। বাংলাদেশেও এখন পর্যন্ত করোনায় ৩৩০ জন আক্রান্ত হয়েছেন এবং ২১ জন মারা গেছেন। করোনা বর্তমানে একটি বৈশ্বিক সমস্যা। জনগণকে ঘরে থাকতে সাহায্য করতে আমরা সব আইন-শৃঙ্খলা-বাহিনী প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছি।

এর মধ্যে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে কিছু কুচক্রী মহল প্রায়ই নানা ধরনের গুজব সৃষ্টি করছে। যা জনমনে আতঙ্ক সৃষ্টি করছে এবং সন্দেহ তৈরি করছে। এ পর্যন্ত ১০ জন গুজব সৃষ্টিকারীকে আমরা বিভিন্ন জেলা থেকে গ্রেফতার করেছি। এমন আরো প্রায় অর্ধশতাধিক লোকজন নজরদারিতে রয়েছেন।

সবাইকে আহ্বান জানিয়ে তিনি বলেন, গুজব তৈরি করে এমন ভুল তথ্য যেন কেউ না দেন। আমরা অনুরোধ করতে চাই, না বুঝে এবং না জেনে লাইক-শেয়ার করা থেকেও বিরত থাকবেন।

তথ্য যাচাইয়ে র‌্যাবের সাইবার নিউজ ভেরিফিকেশন সেলের কথা উল্লেখ করে তিনি বলেন, আমরা নতুন একটা উদ্যোগ নিয়েছি। সাইবার ভেরিফিকেশন সেলে যে কোনো তথ্য পাঠালে আমরা ভেরিফাই করে বলতে পারবো আদতে এটা সত্যি ঘটনা কিনা। ইতোমধ্যে এমন তিনটি ঘটনা পেয়েছি, কিছুদিন আগে রাস্তায় লাশ পড়ে থাকার বিষয়গুলো দেখেছি যা সম্পূর্ণ মিথ্যা তথ্য। সেসব তথ্য ভেরিফিকেশন সেলে আপলোড করে দেওয়া হয়েছে।

র‌্যাবের ঊর্ধ্বতন এই কর্মকর্তা বলেন, সাধারণ জনগণের পাশে দাঁড়াতে আমরা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি। প্রচুর পরিমাণ সহায়তা ঘরে ঘরে পৌঁছে দিচ্ছি। এইসঙ্গে আমরা ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছি। যারা কোনো কারণ ছাড়া ঘর থেকে বেরিয়ে আসছেন, তাদের জরিমানা করছি।

সবাইকে ঘরে থাকার জোরালো আহ্বান জানিয়ে সারওয়ার বিন কাশেম বলেন, যে কোনো সাহায্য-সহযোগিতার জন্য আপনারা আমাদের কল করে জানান, আমরা আপনাদের কাছে পৌঁছে যাবো।