http://csb24.com/id/83920/

ঢাকা, , সোমবার, ২৫ মে ২০২০

সৌদি আরবে করোনার থাবা, বাতিল হচ্ছে হজ্ব!

প্রকাশ: ২০২০-০৩-০৫ ২০:৪৬:০৩ || আপডেট: ২০২০-০৩-০৫ ২০:৪৬:০৯

সিএসবি২৪ ডেস্ক।। প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় সৌদি আরব এরই মধ্যে ওমরাহ পালন ও মসজিদে নববী জিয়ারতে সাময়িকভাবে নিষেধাজ্ঞা জারি করেছে। করোনাভাইরাস যাতে ছড়িয়ে না পড়ে, সেজন্য সতর্কতা হিসেবে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। সর্বশেষ তথ্যমতে সৌদি আরবে ৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এ পরিস্থিতিতে আসন্ন হজ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল।

প্রতিবেদনে বলা হয়েছে, করোনা পরিস্থিতির উন্নতি না হলে আসন্ন হজ বাতিল করতে পারে সৌদি আরব। হজের সময় ইসলাম ধর্মের পবিত্র স্থান মক্কা ও মদিনাতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে কয়েক লাখ মানুষের সমাগম ঘটে। অধিক লোকসমাগমের কারণে এসময় করোনাভাইরাস ব্যাপকহারে ছড়িয়ে পড়ার মারাত্মক সম্ভাবনা রয়েছে।

তবে হজ বাতিলের এই সম্ভাবনা মুসলিম বিশ্বে কেমন প্রতিক্রিয়ার সৃষ্টি করে সেটা নিয়েই সৌদি কর্তৃপক্ষকে ভাবতে হচ্ছে। এছাড়া বিপুল অর্থনৈতিক ক্ষতির বিষয়টিও সামনে চলে আসছে। করোনার প্রভাবে এরই মধ্যে তেলের দাম কমে যাওয়া ও ওমরাহ পালনে সাময়িক নিষেধাজ্ঞা জারি করায় কয়েক বিলিয়ন ডলার অর্থনৈতিক ক্ষতির সম্মুখিন হয়েছে দেশটি।