ঢাকা, , রোববার, ১৩ অক্টোবর ২০১৯

আজ প্রবারণা পূর্ণিমা

প্রকাশ: ২০১৯-১০-১৩ ০০:৫২:৫৯ || আপডেট: ২০১৯-১০-১৩ ০০:৫৩:০৩

নিজস্ব প্রতিবেদক ॥ ত্রৈমাসিক বর্ষাব্রত শেষে আসে প্রবারণা তিথি। রোববার (১৩ অক্টোবর) বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমা। আড়াই হাজার বছর আগে গৌতম বুদ্ধ বুদ্ধত্ব লাভের পর আষাঢ়ী পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা তিথি পর্যন্ত তিনমাস বর্ষাবাস শেষে প্রবারণা উৎসব পালন করা হয়। সেই থেকে বৌদ্ধধর্মীয় গুরুরা বর্ষাবাস শেষে দিবসটি পালন করে আসছেন।

শাস্ত্রানুসারে প্রবারণা হলো আত্মশুদ্ধি ও অশুভকে বর্জন করে সত্য ও সুন্দরকে বরণের অনুষ্ঠান। প্রবারণা পূর্ণিমার পরদিন থেকে এক মাস দেশের প্রতিটি বৌদ্ধবিহারে শুরু হবে কঠিন চীবর দানোৎসব।

প্রবারণা পূর্ণিমা উপলক্ষে নগরীর বৌদ্ধবিহারে দিনব্যাপী নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, ভিক্ষুসংঘের প্রাতঃরাশ, মঙ্গলসূত্র পাঠ, বুদ্ধপূজা, পঞ্চশীল ও অষ্টাঙ্গ উপসথ শীল গ্রহণ, সংঘদান, অতিথি আপ্যায়ন, পবিত্র ত্রিপিটক থেকে পাঠ, আলোচনা সভা, প্রদীপ পূজা, আলোকসজ্জা, বিশ্বশান্তি কামনায় সম্মিলিত উপাসনা, ফানুস উড্ডয়ন ও বুদ্ধ-কীর্তন।


এদিকে এবার বুদ্ধ পূর্ণিমায় কোনো ধরনের আতশবাজি ফোটানো যাবে না বলে নির্দেশনা দিয়েছে সিএমপি। একই সঙ্গে এ উৎসবের প্রধান আকর্ষণ ফানুস উড়ানোর সময়ও নির্ধারণ করে দেওয়া হয়েছে।

পাশাপাশি বৌদ্ধদের এ ধর্মীয় উৎসবকে নিরাপদ ও নির্বিঘ্ন করতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।

ফানুস উড়ানো যাবে সন্ধ্যা ৬টা থেকে রাত ১০ টা র্পযন্ত। এছাড়া কোনো ধরনের আতশবাজি ফোটানো যাবে না।

Skip to toolbar Log Out