ঢাকা, , শনিবার, ৩১ আগস্ট ২০১৯

বাংলাদেশ সীমান্তে ২৫ কি:মি এলাকায় বেড়া দিচ্ছে ভারত

প্রকাশ: ২০১৯-০৮-৩১ ১০:২৯:১৭ || আপডেট: ২০১৯-০৮-৩১ ১০:৪৪:০৪

সিএসবি ডেস্ক: বাংলাদেশ-ভারত সীমান্তের খোলা থাকা ২৫ কিলোমিটার এলাকায় কাঁটাতারের বেড়া দিতে যাচ্ছে দেশটির সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। দক্ষিণ দিনাজপুর জেলার এই সীমান্তে কাঁটাতার না থাকায় চোরাচালান বৃদ্ধির পাশাপাশি অনেকটা অরক্ষিত অবস্থায় রয়েছে বলে মনে করছে বিএসএফ।

ভারতীয় গণমাধ্যম বলছে, দেশের সব প্রান্তে থাকা সীমান্তগুলিকে আরও সুরক্ষিত করতে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় সরকার। সেই পরিকল্পনা অনুযায়ী মাস কয়েক আগে এই জেলায় এসেছিল কেন্দ্রীয় প্রতিনিধি দল। এর পরই দক্ষিণ দিনাজপুর জেলার সীমান্তবর্তী এলাকায় কাঁটাতার দেওয়ার ব্যাপারে উদ্যোগী হয় বিএসএফ।

স্থানীয় প্রশাসনের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, সম্প্রতি জেলা প্রশাসনের সঙ্গে বিএসএফ কর্মকর্তাদের এই বিষয়ে একটি বিশেষ বৈঠকও হয়েছে। সেখানেই জমি অধিগ্রহণের বিষয়টি উঠে আসে।

প্রসঙ্গত, দক্ষিণ দিনাজপুর জেলার তিনদিকে ২৫২ কিলোমিটার এলাকাজুড়ে রয়েছে ভারত-বাংলাদেশ সীমান্ত। এর মধ্যে হিলি ব্লকের হাঁড়িপুকুর, উজাল, গোবিন্দপুর ও মথুরাপুরসহ কুমারগঞ্জ ব্লক ও তপন ব্লকে মোট ২৫ কিলোমিটার এলাকা কাঁটাতারবিহীন। বিএসএফ প্রহরা থাকলেও রাতের অন্ধকারকে কাজে লাগিয়ে এই এলাকা দিয়ে চলে গরুসহ নানা সামগ্রী পাচারের কাজ। পাশাপাশি ‘সন্ত্রাসবাদী’রাও ভারতে প্রবেশ করে।

এসব বিষয় মাথায় রেখেই উন্মুক্ত সীমান্তে কাঁটাতারের বেড়া লাগানোর তোড়জোড় শুরু হয়েছে। যদিও এর আগেও বিষয়টি সামনে এসেছিল। কিন্তু নানা কারণে আর সামনে এগুনো সম্ভব হয়নি।

খবরে বলা হয়েছে, বিএসএফের এই সিদ্ধান্তে খুশির হাওয়া বইছে সীমান্তবর্তী এলাকার মানুষদের মনে। এর ফলে বাংলাদেশ থেকে অনুপ্রবেশ ও চোরাচালান অনেকটা কমবে বলেই মনে করছেন তারা।