ঢাকা, , সোমবার, ২৬ আগস্ট ২০১৯

উখিয়ায় রোহিঙ্গাদের জন্য তৈরি বিপুল পরিমাণ ধারালো সরঞ্জাম উদ্ধার

প্রকাশ: ২০১৯-০৮-২৬ ২০:০৫:১৫ || আপডেট: ২০১৯-০৮-২৬ ২৩:১২:৪১


পলাশ বড়ুয়া ॥

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গাদের জন্য তৈরি বিপুল পরিমাণ ধারালো সরঞ্জাম উদ্ধার করেছে উপজেলা প্রশাসন। সোমবার দুপুর ১২টার দিকে কোটবাজারস্থ ভালুকিয়া সড়কের সুধীর কর্মকারের দোকানে অভিযান চালিয়ে এসব সরঞ্জাম উদ্ধার করেন সহকারী কমিশনার (ভূমি) উখিয়া মো: ফখরুল ইসলাম। এ সময় ৬শ দেশীয় তৈরি ধারালো সরঞ্জাম উদ্ধার করা হয়।

সুত্রে জানা যায়, এনজিও রিক ও মুক্তি রোহিঙ্গাদের মাঝে সরবরাহের জন্য এসব ধারালো অস্ত্র তৈরির কাজ কোটবাজার ভালুকিয়া সড়কের সুধীর কর্মকারকে দেয়।

দোকান মালিক অধীর কর্মকার (৪৭) জানায়, গত ঈদুল আযহার পূর্বে প্রতিটি ৪৫ টাকা দরে ২৬শ পিচ সরঞ্জামের জন্য ১ লক্ষ ১৭ হাজার টাকায় অর্ডার দেন রত্নাপালং ইউনিয়নের ভালুকিয়াপালং গ্রামের নজু মেম্বারের ছেলে সাইফুল ইসলাম (৪০)। ১৬ আগস্টের মধ্যে ডেলিভারী চুক্তিতে ৩০ হাজার টাকা অগ্রীম দেয়া হয়। ইতিপূর্বে ১১শ ধারালো সরঞ্জাম ডেলিভারী দেয়া হয় বলেও জানা গেছে।

সাইফুল ইসলামের মুঠোফোনে জানতে চাইলে তিনি বলেন ক্যাম্প কেন্দ্রিক রোপিত গাছের চারা পরিচর্যা করার জন্য নিড়ানী তৈরী করা হচ্ছে। কোন সংস্থা এগুলো তৈরি করছে বিষয়টি স্পষ্ট না করে ফোন কেটে দেন। পরবর্তীতে সংযোগ না পাওয়ায় বিস্তারিত তথ্য জানা যায়নি।

এ ব্যাপারে উখিয়া উপজেলা নির্বাহী অফিসার মো: নিকারুজ্জামান চৌধুরী বলেন, ইতোপূর্বে বিদেশি এনজিও ‘ডেনিশ রিফিউজি কাউন্সিল’সহ কয়েকটি এনজিওকে রোহিঙ্গাদের সব ধরনের ধারালো অস্ত্র সরবরাহ না করতে নিষেধ করা হয়। এ বিষয়ে সংশ্লিষ্টদের বিরুদ্ধে তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহণ করা হবে তিনি জানান।