ঢাকা, , রোববার, ২৫ আগস্ট ২০১৯

চিন্তার বীজেও বৃক্ষ জন্মায়!

প্রকাশ: ২০১৯-০৮-১৮ ২৩:২৭:২০ || আপডেট: ২০১৯-০৮-১৮ ২৩:৩০:৫৭

আলমগীর মাহমুদ:

জাগরণ মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিঃ কোর্টবাজার। উখিয়া কক্সবাজার। একটি সমবায়ী প্রতিষ্ঠান। কল্যাণই যার নৈবেদ্য।

বর্তমান সময়ে প্রতিষ্ঠানটি যৌবন ছুঁই ছুঁই।সদস্য সংখ্যা ১১০০শ পেরিয়ে।মাইক্রো ক্রেডিট, কম্পিউটার প্রশিক্ষণ, ক্ষুদ্র কুটির শিল্প, তাদের কাজের পরিসর।

২০১০ সালে প্রতিষ্ঠানটির জন্ম।অফিস কোর্টবাজার ।অফিসের সমস্ত ডাটা ডিজিটাল জগতে পা রাখছে রাখছে। শুরুর অনেক কাজ পলাশ বড়ুয়ার হাতের পরশে কম্পিউটারের গোলার ধন বনতে চলেছে।

ঠিক এই সময়ে পলাশ অনেক আগে থেকেই আবদার রাখছে “আপনার সমাজবিজ্ঞানের একটি জগত আছে এই বিষয়ে। আপনি যদি আমাদের অফিসে এককাপ চা” র সময় কাটিয়ে ডিজিটাল দুনিয়ায় প্রজন্ম থেকে প্রজন্মান্তরে ঠিকে থাকার দূ’চারটা পরামর্শ দিতেন! প্রতিষ্ঠানটি পেত নুতন পথের সন্ধান।

কথা রাখতে এসেছিলাম।পলাশ বড়ুয়া কায়মনে ডাটা এন্ট্রি।রাবেয়া কাজের তন্ময়তা।অরুন কুমার বড়ুয়া হিসাব রক্ষক হিসাবেই বিভোর।শুভ্র আমার স্নেহধন্য ছাত্র জাগরনের মাঠকর্মী।অফিসেই।

আলাপেই বুঝালাম এশিয়ার বৃহত্তম সমবায়ের লিষ্ঠের নামে আমাদের বদরখালী উপনৈবেশিক সমিতি। উখিয়ার শীর্ষ লিষ্ঠ দখল করে আছো তোমরা।

তোমাদের প্রজন্ম থেকে প্রজন্মান্তরে জীবিত রাখতে তিন বিষয়ে আধুনিক চিন্তার সমাবেশ প্রয়োজন —

১/যুগোপযোগী অর্থনৈতিক প্রবৃদ্ধি।
২/মেধাস্বত্বের উন্নয়নের মাধ্যমে মুনাফা অর্জন।
৩/পরিবর্তিত পরিবর্তনে ঠিকে থাকার শক্তি রপ্ত করা।

বর্তমানে জাগরনের সভাপতি মনোরঞ্জন বড়ুয়া।এডভোকেট অনিল কান্তি বড়ুয়া সহ সভাপতি। পলাশ বড়ুয়া সেক্রেটারী। সুজন বড়ুয়া,মংক্য চাইন চাকমা, আলী হোছাইন।পরিচালক।

চিন্তা মরে না, সে ছোট হউক আর বড় হউক। ২০১০সালের একটি চিন্তা ২৪ জনের হাত ধরে আজ বৃক্ষে। উখিয়া উপজেলার শীর্ষ অবস্থানে। এমন চিন্তা আপনারও আছে, করতে অসুবিধা কি!

লেখকঃ- বিভাগীয় প্রধান। সমাজবিজ্ঞান বিভাগ।উখিয়া কলেজ,কক্সবাজার।
alamgir83cox@gmail.com