ঢাকা, , শনিবার, ২৪ আগস্ট ২০১৯

এ বছর অবসর নিচ্ছেন না মাশরাফি

প্রকাশ: ২০১৯-০৮-০২ ০০:০২:১০ || আপডেট: ২০১৯-০৮-০২ ০০:০৫:০১

অনলাইন ডেস্ক: বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার ক্যারিয়ার সায়াহ্নে। ক্রিকেটের অভিজাত সংস্করণ ও সংক্ষিপ্ত সংস্করণকে আগেই বিদায় জানিয়েছেন। এখনো খেলছেন ৫০ ওভারের ফরম্যাটে। এই ফরম্যাটে দলের নেতৃত্বে আছেন তিনি নিজেই।

বিশ্বকাপ চলার সময় থেকেই বাংলাদেশের ক্রিকেট ভক্তদের মাঝে বেশি করে প্রশ্ন ওঠে, মাশরাফি কবে অবসরে যাচ্ছেন। তবে ভক্তদের জন্য সুখবর হলো, এ বছর অবসর নিচ্ছেন না মাশরাফি। কেননা ২০১৯ সালে বাংলাদেশ ওয়ানডে খেলতে মাঠে নামবে না। এই বছর টাইগারদের এফটিপিতে (ফিউচার ট্যুর প্ল্যান) আর কোনো ওয়ানডে নেই।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন, দেশের মাটিতে ওয়ানডে সিরিজ আয়োজনের মধ্য দিয়ে বিদায় দেওয়া হবে মাশরাফিকে। বিসিবি সভাপতি বলেন, ‘মাশরাফিকে দেশের মাটিতে স্মরণীয় বিদায় দেওয়ার চিন্তা-ভাবনা করছি। আমরা একটি সিরিজ এমনভাবে আয়োজন করব, যাতে সে দেশের মাটিতেই বীরের মতো বিদায় নিতে পারে।’

বছরের শুরু থেকেই টাইগাররা ব্যস্ত ছিলেন ক্রিকেট নিয়ে। নিউজিল্যান্ড সিরিজ, আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ, আইসিসি ক্রিকেট বিশ্বকাপের পরপরই শ্রীলঙ্কা সিরিজ। শ্রীলঙ্কার বিপক্ষে ধবলধোলাই দিয়ে শেষ হয়েছে তামিমদের ওয়ানডে জার্নি।

গতকাল সোমবারই কলম্বোর প্রেমাদাসা ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ ২০১৯ সালের শেষ ওয়ানডে খেলে ফেলেছে। এই বছর বাকি সময়জুড়ে সাকিবরা শুধু টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে।

আফগানিস্তান ও অস্ট্রেলিয়া বাংলাদেশে আসবে সিরিজ খেলতে। অক্টোবরে অজিদের বিপক্ষে দেশের মাটিতেই তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে টাইগাররা। একই মাসে আফগানিস্তানের বিপক্ষে রয়েছে দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ।

পরের মাসেই ভারতের বিপক্ষে দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলতে ভারত সফর করবেন সাকিবরা। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে বাংলাদেশ আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের জার্নি শুরু হবে। আর এই সিরিজের মধ্য দিয়েই শেষ হবে ২০১৯ সালের আন্তর্জাতিক ক্রিকেটের সূচি। এরপর ডিসেম্বর থেকে শুরু হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের ষষ্ঠ আসর।