ঢাকা, , শনিবার, ২৪ আগস্ট ২০১৯

১৮ রানে হারিয়ে ভারতকে বিদায় করে ফাইনালে নিউজিল্যান্ড

প্রকাশ: ২০১৯-০৭-১০ ২০:৩১:৫৪ || আপডেট: ২০১৯-০৭-১০ ২০:৩২:৫৩

খেলাধুলা: বিদায় ঘণ্টা বাজল ভারতের। কোহলিদের ১৮ রানে হারিয়ে চলতি বিশ্বকাপের প্রথম দল হিসেবে ফাইনালে পা রাখল কিউইরা।

সেমিফাইনালের মতো মহাগুরুত্বপূর্ণ ম্যাচ। রান উৎসবের এই বিশ্বকাপে নিউজিল্যান্ডের পুঁজি বেশি ছিল না, মাত্র ২৩৯! তাও আবার প্রতিপক্ষ যখন ভারত। কিন্তু ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে পাঁচ রানের মধ্যেই রোহিত-কোহলি-রাহুল উইকেট তুলে নেয় নিউজিল্যান্ড। শুরুতেই দলের সেরা তিন ব্যাটসম্যানকে হারিয়ে বিপাকে পড়েন কোহলিরা। শুরুর সেই ধাক্কা সামলে ওঠার চেষ্টা করছেন ধোনি-জাদেজা। কিন্তু শেষ রক্ষা হয়নি। হারের তিক্ত স্বাদ নিয়েই মাঠ ছাড়তে হয়েছে ভারতীয়দের। ম্যাচের তিন বল বাকি থাকতেই ২২১ রানে সবকটি উইকেট হারায় ভারত।

১০০ রান করার আগেই ছয় উইকেট হারিয়ে ফেলা ভারত ঘুরে দাঁড়িয়েছিলেন রবীন্দ্র জাদেজা ও এম এস ধোনির ব্যাটে। দুজনের ১১৬ রানের জুটিতে ফাইনালে ওঠার স্বপ্ন দেখছিল ভারত। কিন্তু জাদেজার আউটের মাধ্যমে ফিকে হয়ে যায় স্বপ্ন। সর্বোচ্চ ৫৯ বলে ৭৭ রান আসে জাদেজার ব্যাট থেকেই। এরপর ৫০ রানে ধোনি আউট হয়ে গেলে ধুলোয় মিশে যায় ফাইনালে যাওয়ার স্বপ্ন।

মাঝে ঋষভ পন্থ ও হার্দিক পান্ডিয়া লড়েছিলেন। কিন্তু এই দুইজন ক্রিজে থিতু হয়েও ইনিংস লম্বা করতে পারেননি। দুজনেই আউট হয়েছেন ৩২ রান করে। কিউইদের হয়ে সর্বোচ্চ তিন উইকেট নেন ম্যাট হ্যানরি। এ ছাড়া বোল্ট-স্যান্টনার নেন দুটি করে উইকেট।

প্রথম সেমিফাইনালে বৃষ্টির সম্ভাবনা আগে থেকেই ছিল। অবশেষ তা এলো গতকাল নিউজিল্যান্ড ইনিংসের শেষ সময়ে। ম্যানচেস্টারে ৪৬ ওভার ১ বল খেলা হওয়ার পর বৃষ্টির কারণে আর মাঠে গড়ায়নি বল। বৃষ্টির জন্য শেষ পর্যন্ত আম্পায়ার খেলা বন্ধ ঘোষণা করেন। বৃষ্টির কথা বিবেচনা করে আগেই রিজার্ভ ডে রাখা হয়েছিল। এই রিজার্ভ ডে’তে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভার শেষে ২৩৯ রান করে কিউইরা।

গতকাল ৪৬ ওভার ১ বলে নিউজিল্যান্ডের সংগ্রহ ছিল পাঁচ উইকেট হারিয়ে ২১১ রান। ক্রিজে ছিলেন রস টেইলর (৬৭) ও টম লাথাম (৩)। আজ বাকি ২৩ বলে তিন উইকেট হারিয়ে ২৮ রান যোগ করেন কেন উইলিয়ামসনরা।

সর্বোচ্চ ৭৪ রান আসে রস টেইলরের ব্যাট থেকে। ৬৭ রান নিয়ে ব্যাট করতে নেমে মাত্র সাত রান যোগ করেই সাজঘরে ফিরে যান এই অভিজ্ঞ ব্যাটসম্যান।গতকাল শুরু থেকেই কড়া বোলিং করে কিউইদের চেপে ধরেন ভারতীয় বোলাররা। গাপটিলের উইকেট দলীয় একরানের মধ্যে তুলে নিলেও পরে অনেক্ষণ উইকেটের দেখা পাননি বুমরাহরা। ধীরে চলো নীতিতে খেলতে থাকা নিউজিল্যান্ডের ১০০ রান করতেই লেগে যায় ২৯ ওভার!

বরাবরের মতো কিউইদের বাঁচান অধিনায়ক কেন উইলিয়ামসন। সাজঘরে ফিরে যাওয়ার আগে ৬৭ রান  করেন এই কিউই ব্যাটসম্যান। এ ছাড়া নিকোলস করেন ২৮ রান করেন। ভারতের হয়ে ভুবেনশ্বর কুমার সর্বোচ্চ তিন উইকেট নেন। একটি করে উইকেট নেন বুমরাহ, পান্ডিয়া, জাদেজা ও চাহাল।