ঢাকা, , রোববার, ২৫ আগস্ট ২০১৯

প্রধানমন্ত্রীকে হুমকিদাতা রোহিঙ্গা যুবক মালয়েশিয়ায় আটক

প্রকাশ: ২০১৯-০৭-১০ ১৯:১৬:২০ || আপডেট: ২০১৯-০৭-১০ ১৯:১৬:২৫

ফেসবুকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হুমকি দেওয়া রোহিঙ্গা যুবক আব্দুল খালেককে মালয়েশিয়ায় আটক করেছে দেশটির কাউন্টার টেরোরিজম বিভাগ। একই সঙ্গে আরও তিন সন্দেহভাজনকে আটক করা হয়েছে। গতকাল মঙ্গলবার দেশটির সংবাদ সংস্থা ‘বেরনামা’ এ তথ্য জানিয়েছে। আটক ব্যক্তিদের মধ্যে দুইজন মিয়ানমার, একজন ফিলিপাইন ও অপরজন ইন্ডিয়ার নাগরিক।

খবরে বলা হয়, এ চার সন্ত্রাসী চরমপন্থী গ্রুপের সঙ্গে জড়িত, যার মধ্যে একজন রোহিঙ্গা, যিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার একটি ভিডিও ফেসবুকে আপলোড করেন।

মালয়েশিয়া পুলিশের ইন্সপেক্টর জেনারেল দাতুক সেরি আব্দুল হামিদ বদর এক বিবৃতিতে বলেন, ‘গত ২৪ জুন হুমকিদাতা ওই রোহিঙ্গা নাগরিককে কেদা সুঙ্গাই পেতানি থেকে আটক করা হয়। তিনি ওই এলাকায় একটি নির্মাণ সাইটে কাজ করতেন।’

চলতি বছরের ১৪ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত এই সন্ত্রাসী গ্রুপকে অনুসরণ করে আসছিল টেরোরিজম বিভাগ। গতকাল মঙ্গলবার মালয়েশিয়ার কেদাহ রাজ্যের বুকিত পিনাং থেকে ২৫ বছর বয়সী মিয়ানমারের এক নাগরিককে গ্রেপ্তার করা হয়। সন্দেহভাজন ব্যক্তি ওই এলাকার একটি মাদ্রাসার শিক্ষক হিসেবে কাজ করতেন।

পুলিশ জানায়, গ্রেপ্তার হওয়া ওই রোহিঙ্গা আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (এআরএসএ) সমর্থক। দ্বিতীয় ব্যক্তি ৫৪ বছর বয়সী এক ফিলিপিনো। তাকে গত ১৪ জুন সেলাঙ্গরের ক্লাং থেকে গ্রেপ্তার করা হয়। ওই ফিলিপিনো কুখ্যাত আবু সায়েফ সন্ত্রাসী দলের সঙ্গে জড়িত বলে ধারণা করা হচ্ছে। তার বিরুদ্ধে মানব অপহরণের অভিযোগও রয়েছে।

তৃতীয় ব্যক্তি গত ২১ জুন আম্পাং থেকে গ্রেপ্তার হন। তিনি শিখ জঙ্গি গোষ্ঠী বাবর খালসা ইন্টারন্যাশনালের (বিকেআই) সক্রিয় সদস্য বলে জানায় পুলিশ। ২৪ বছর বয়সী এই ব্যক্তি ভারতীয় নাগরিক। তিনি ২০১৮ সালের নভেম্বরে মালয়েশিয়ায় প্রবেশ করেন এবং ওই সন্ত্রাসী গ্রুপের পেছনে তিনি ৭ হাজার ৬০০ মালয়েশিয়ান রিঙ্গিত খরচ করেন।-আমাদের সময়