ঢাকা, , সোমবার, ১৫ জুলাই ২০১৯

একজন ভালো মানুষ কিন্তু ভালো উদ্যোক্তা হয়ে উঠে না

প্রকাশ: ২০১৯-০৭-০৭ ১৬:১৫:২৫ || আপডেট: ২০১৯-০৭-০৭ ১৬:১৫:৩০

মোঃ মাহাবুব আলম : অনেক মানুষের ভাল ধারণা আছে, কিন্তু সবাই একজন ভালো উদ্যোক্তা হয়ে উঠেনা। তাদের ধারণাটি ভাল কিনা তা নিয়ে কাজ করার একটি ভাল উপায় আছে কিনা তা প্রায়ই আমাকে জিজ্ঞাসা করা হয়, তাই আমি একত্রিত হবার জন্য চমকের জন্য একটি দ্রুত গাইড রেখেছি।

১. প্রথমত আপনার ধারণা মূল্যায়ন করুনঃ ঠিক আছে, আপনার একটি ধারণা আছে। এখন কি? ভাল ব্যবসা ধারনা হলেই কি একটি ডিমে এক ডজন হয়? এবং তার সব অনুসরণ pursuing হয় না। নিজেকে জিজ্ঞাসা করুন: আমি কি পরবর্তী পদক্ষেপে আমার ধারণা বাস্তবায়ন করতে প্রয়োজনীয় যথাযথ পরিশ্রম করেছি? আমার ধারণাটির একটি সমস্যা সমাধান করে? একটি চাহিদা পূরণ করে? একটি স্নায়ু স্পর্শ? এটা কি অনন্য ছিলো? এটা আগে করা হয়েছে কি আমার? এর পর আপনার উত্তর লিখুন, তারপর আপনি করতে পারেন পুঙ্খানু পুঙ্খ ভাবে তাদের সমালোচনা। সেরা ধারণার অধিকারীই ভারী সমালোচনামূলক বিশ্লেষণ সহ্য করতে পারে। যদি আপনি একা এটি করতে না পারেন, যা প্রায় সবসময়ই হয় তাহলে আপনার বিশ্বাস্ত কাউকে দিয়ে আপনার ধারণাটি বাস্তবায়ন করাতে পারেন এবং তার দৃষ্টিকোণ থেকে জিজ্ঞাসা করুন। এখনও দাঁড়িয়ে? চল এবার সদমনে এগোই।

২. ভবিষ্যতের জন্য পরিকল্পনাঃ আসুন আমরা অনুমান করি যে আপনি এমন একটি দুর্দান্ত নতুন পণ্য বা সেবা নিয়ে এসেছেন যা উপরে বর্ণিত সমস্ত মানদণ্ড পূরণ করে। আপনার জন্য ভালো তাহলে এখন এটা পরিকল্পনা করার সময়। নিজেকে আবারও জিজ্ঞাসা করুন: এই ধারণাটি বাস্তবায়নের জন্য আমাকে কী করতে হবে? আমি একটি ব্যবসার পরিকল্পনা তৈরি করেছি ? আমার মূলধন প্রয়োজন কি? আমি কিভাবে একটি কাজের প্রোটোটাইপ থেকে দূরে কত? আমার সম্ভাব্য অংশীদার এবং বিনিয়োগকারীদের জন্য কি পরিমাণ বিনিয়োগ লাগছে? আমার বিতরণ কৌশল কি?

৩. ঝুঁকির পরিমাণঃ আপনার আগে একটি ধারণা ছিল, এবং এখন আপনার একটি পরিকল্পনা আছে। গ্রেট খবর এটি। চলেন এখন আপনার কথা বলি। আপনার পরবর্তী পদক্ষেপগুলিতে যদি আটকে থাকা এবং অনিশ্চিত মনে হয়, তাহলে নিজেকে জিজ্ঞেস করুন, আমি কি আমার বিল/দায় পরিশোধ করতে থাকব নাকি আমি কিছু সময়ের জন্য আমার সঞ্চয়গুলিতে বাঁচাতে প্রস্তুতি নেব? নাকি আমার বর্তমান জীবনধারা বজায় রাখা জীবনের একটি নতুন সময় শুরু করার চেয়ে আরো গুরুত্বপূর্ণ? এবার আপনি দেখুন, উদ্যোক্তা হলো ঝুঁকিগুলি সম্পর্কে – যা সম্ভবত বিপজ্জনক এবং ভয়ানক জীবন ঝুঁকি নিয়ে আপনার পরিবার আপনার আয়ের উপর নির্ভর করে, খুব যত্নশীল ভাবে জিনিসটি মনে করার দায়িত্ব আপনার। যদি আপনার উত্তরটি এখনও ঝুঁকির মুখে পড়ে এবং “ঝুঁকিপূর্ণ” হলো সমস্ত ঝুঁকি নেওয়ার পরে, তাহলে আপনি লাফ দিতে প্রস্তুত।

৪. বিশ্বাস করা বন্ধ করবেন নাঃ সাফল্য চাবি unwavering প্রতিশ্রুতি এবং ফোকাস। আপনি আপনার পণ্য বা সেবা চালু করার সময় ভুলগুলি করবেন অনেকগুলোর মধ্যে সামান্য । কিন্তু আপনার চোখ পরিষ্কার রাখুন এবং কখনও ঝাপসা। আপনি যদি বিশ্বাস করা বন্ধ করেন, তাহলে আপনার সমগ্র প্রতিষ্ঠানের সবাইকে প্রশ্ন করতে হবে। নোটঃ যদি আপনি এখনও এই মুহুর্তে আমার সাথে একমত থাকেন, তাহলে পরবর্তী পর্যায়টি একটু সহজ হওয়া উচিত, মুছে ফেলেন এবং এটি ছেড়ে দিন। আপনি ছোট পরিসরে শুরু করতে পারেন তবে এটিকেই আপনি বড় মনে করেন তা নিশ্চিত করুন পারবেন। গবেষনায় দেখা যায় অনেকগুলি ব্যবসা যখন তাদের ডেভেলপমেন্ট হচ্ছে তখন তারা প্রাইড প্রজেক্ট হিসাবে লোকেদের অতিরিক্ত সময় কাজ শুরু করতে বলে।

লেখক : ম্যানেজিং ডাইরেক্টর লিউঃফ্যাশন লিমিটেড মোবাইলঃ+৮৮০১৭১৩৬৭৮৭৯