ঢাকা, , সোমবার, ১৫ জুলাই ২০১৯

চীনে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বার্ষিক সম্মেলনে প্রধানমন্ত্রী

প্রকাশ: ২০১৯-০৭-০২ ১৫:১১:০০ || আপডেট: ২০১৯-০৭-০২ ১৫:১১:০৮

অনলাইন ডেস্ক: চীনে পাঁচ দিনের রাষ্ট্রীয় সফরে গিয়ে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের উদ্বোধনী সম্মেলনে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ মঙ্গলবার স্থানীয় সকালে চীনের দালিয়ান শহরে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের অ্যানুয়াল মিটিং অব দ্য নিউ চ্যাম্পিয়নস ২০১৯ শীর্ষক-এই সম্মেলনে যোগ দেন তিনি।

স্থানীয় সময় সকাল ১০টার কিছু পরে দালিয়ান আন্তর্জাতিক কনফারেন্স সেন্টারে আয়োজিত এই সম্মেলনস্থলে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চীনের প্রধানমন্ত্রী লী কেকিয়াং এই অ্যানুয়াল মিটিং উদ্বোধন করেন।

সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান এবং সরকার প্রধান, ব্যবসায়ী, সুধী সমাজের প্রতিনিধি, শিক্ষাবিদ এবং শিল্পীসহ প্রায় ১ হাজার ৮০০ বেশি প্রতিনিধি অংশ নিয়েছেন।  

‘বিশ্বায়নের নতুন যুগে নেতৃত্ব’ প্রতিপাদ্যে এবারের সম্মেলনে বিশ্ব পরিবেশগত চ্যালেঞ্জ, আঞ্চলিক প্রতিযোগিতা, অর্থনৈতিক অসমতা এবং প্রযুক্তিগত সংকটের বিষয়ে নতুন পরিকল্পনা প্রণয়নের আহ্বান জানানো হবে। এ ছাড়া, স্থানীয় সময় বিকেলে সম্মেলনের একটি প্লেনারি সেশনে বক্তব্য দেওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ) একটি সুইজারল্যান্ডের জেনেভা ভিত্তিক সংগঠন এবং ১৯৭১ সালে একটি অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে এর জন্ম। এটি ২০১৫ সালের জানুয়ারি মাসে সুইস ফেডারেল সরকারের আইনে অন্যান্য আন্তর্জাতিক সংস্থার স্বীকৃতি পায়।