ঢাকা, , মঙ্গলবার, ১১ জুন ২০১৯

রোহিঙ্গাদের মূল পরিচয় এবং নাগরিক অধিকার নিশ্চিত করতে চাই : অ্যামন গিলমোর

প্রকাশ: ২০১৯-০৬-১১ ২১:৫৭:১২ || আপডেট: ২০১৯-০৬-১১ ২১:৫৭:১৭


নিজস্ব প্রতিবেদক:
রোহিঙ্গারা নিরাপদে তাদের বাড়িতে ফিরতে চায়। সে জন্য মিয়ানমারে রোহিঙ্গাদের মূল পরিচয় এবং নাগরিক অধিকার নিশ্চিত করতে চাই আমরা। মিয়ানমার সফরকালে রোহিঙ্গাদের প্রত্যাবাসন ইস্যুটি গুরুত্বের সঙ্গে আলোচনা করা হবে।


মঙ্গলবার (১১ জুন) বিকাল সাড়ে ৪টার দিকে কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালামের সঙ্গে সাক্ষাৎ শেষে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি অ্যামন গিলমোর তিনি সাংবাদিকদের একথা বলেন।


এর আগে সকালে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন তিনি। এসময় কক্সবাজারের কুতুপালং ও বালুখালি রোহিঙ্গা শিবিরে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সঙ্গেও কথা বলেন। দুপুরে বাংলাদেশ সরকারের শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন বিষয়ক কমিশনার মোহাম্মদ আবুল কালামের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।


মিয়ানমারের সঙ্গে ইউরোপিয়ান ইউনিয়নের নিয়মিত আলাপের অংশ হিসেবে মানবাধিকার ইস্যুতে তিনি ওই দেশ সফরে যাচ্ছেন। তবে প্রথম এজেন্ডা হিসেবে স্থান পানে রোহিঙ্গা সংকট প্রসঙ্গ। রোহিঙ্গা ইস্যুতে তিনি মিয়ানমারের নীতি নির্ধারকদের সঙ্গে আলোচনা করবেন বলে জানা গেছে।


উল্লেখ্য, মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতার কারণে ২০১৭ সালের আগস্ট থেকে বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নেয় সাড়ে সাত লাখ রোহিঙ্গা। এর আগে অবস্থান নেওয়া রোহিঙ্গাসহ কক্সবাজারের উখিয়া ও টেকনাফের আশ্রয় শিবিরে অবস্থান করছে ১১ লাখ ১৮ হাজার রোহিঙ্গা। এসব রোহিঙ্গাদের দীর্ঘ সময় ধরে চিকিৎসাসহ মানবিক সহায়তা দিয়ে যাচ্ছে সরকার।

Skip to toolbar Log Out