ঢাকা, , শুক্রবার, ১০ মে ২০১৯

রোহিঙ্গারা শুধু বাংলাদেশের নয়,বিশ্ব নিরাপত্তার জন্য হুমকি: ব্রিটিশ হাইকমিশনার

প্রকাশ: ২০১৯-০৫-১০ ২১:২৪:৫২ || আপডেট: ২০১৯-০৫-১০ ২১:৩৩:৩৩

অনলাইন ডেস্ক: ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারসন ডিকসন বলেছেন, রোহিঙ্গা ইস্যু শুধু বাংলাদেশের নয়, সারা বিশ্বের নিরাপত্তার জন্যই এটা বড় হুমকি। বিশ্বে অনেক সমস্যা আছে, এর মধ্যে রোহিঙ্গা সংকট অন্যতম। দুদিনের বরিশাল সফরের শেষ দিনে শুক্রবার দুপুরে শহরের একটি অভিজাত হোটেলের লবিতে সংবাদ সম্মেলনে এ কথা বলেন ব্রিটিশ হাইকমিশনার।

রবার্ট চ্যাটারসন ডিকসন বলেছেন, রোহিঙ্গা ইস্যু নিয়ে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলেও আলোচনা হয়েছে। এখন রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে সবাইকে একযোগে আন্তরিকভাবে কাজ করতে হবে। তিনি বলেন, বাংলাদেশের অর্থনৈতিক ক্ষেত্রে অনেক সাফল্য এসেছে। গণতন্ত্রের পথ চলার ক্ষেত্রে বিরোধী মতকে আরও সুযোগ দিতে হবে। একই সঙ্গে গণমাধ্যমকে পুরোপুরি স্বাধীনতা দিতে হবে এবং উজ্জীবিত করতে হবে।

বাংলাদেশে তিনি নতুন এসেছেন। এই দেশের বিভিন্ন স্থান ঘুরে দেখার ইচ্ছে পোষণ করেন রবার্ট চ্যাটারসন ডিকসন। সকালে ব্রিটিশ হাইকমিশনার কড়া নিরাপত্তার মধ্যে স্পিডবোটে করে বরিশাল নগরের পাশ দিয়ে প্রবাহিত কীর্তনখোলা নদী ঘুরে দেখেন। এরপর তিনি বরিশাল বিভাগীয় জাদুঘর ও ব্রিটিশ আমলে নির্মিত ঐতিহ্যবাহী অক্সফোর্ড মিশন পরিদর্শন করেন এবং মিশনের পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। এ সময় তিনি বরিশালের প্রাকৃতিক সৌন্দর্যে তাঁর মুগ্ধতার কথা জানান।

বৃহস্পতিবার বিকেলে দুদিনের সফরে বরিশাল আসেন রবার্ট চ্যাটারসন ডিকসন। পরে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের পাঠানো একটি ক্রেস্ট পৌঁছে দেন বরিশালের অক্সফোর্ড মিশনে বসবাসরত ব্রিটিশ-বাংলাদেশি (দ্বৈত) নাগরিক লুসি হেলেন ফ্রান্সিস হল্টের কাছে। লুসি হল্ট ৫৭ বছর ধরে এই দেশে মানুষের সেবা করছেন। মহান মুক্তিযুদ্ধের সময় জীবনের মায়া তুচ্ছ করে যুদ্ধাহত লোকজনের সেবা করেছেন তিনি। ২০১৮ সালের ৩১ মার্চ লুসি হল্টকে বাংলাদেশের নাগরিকত্ব সনদ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ দিকে বিকেলে আকাশ পথে ঢাকার উদ্দেশে বরিশাল থেকে রওনা হন ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারসন ডিকসন।

Skip to toolbar Log Out