ঢাকা, , সোমবার, ১৫ জুলাই ২০১৯

উখিয়ায় দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজনে বর্ষবরণ

প্রকাশ: ২০১৯-০৪-১৫ ২১:৩১:৩৫ || আপডেট: ২০১৯-০৪-১৭ ১৪:১৬:২৬

সবুজ বড়ুয়া: নতুন বছরকে বরণ করতে উখিয়ার মধ্যরতনায় ‘মধ্যরত্না বৌদ্ধ যুব মৈত্রী পরিষদ’ দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজন করে । অতীতের সব গ্লানি পেছনে ফেলে সামনে এগিয়ে যাওয়ার প্রত্যয়ে গ্রামে মেতেছে উৎসবে।

রবিবার (১৪ এপ্রিল) সকাল ৭টায় মধ্যরত্না রত্নাংকুর বৌদ্ধ বিহারের পূজনীয় অধ্যক্ষ জ্যোতি প্রজ্ঞাথের মঙ্গলাচরণে পবিত্র বুদ্ধ স্নানের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সুচনা হয় । এতে অংশ নেয় বিভিন্ন গ্রামের পুণ্যার্থী।

শোভাযাত্রা ও আনন্দ র‌্যালী মধ্যরত্না সবুজ চত্তর থেকে পূর্বরতনা গ্রাম প্রদক্ষিণ করে ফের মধ্যরত্না সবুজ চত্তর গিয়ে শেষ হয়। এবারের মঙ্গল শোভাযাত্রার স্লোগান ‘এসো সবাই মিলে, মৈত্রীর ছায়াতলে,পহেলা বৈশাখের আনন্দে’।

শোভাযাত্রায় আবহমান বাংলার ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে সাম্প্রতিক ঘটনাপ্রবাহের প্রতীকী উপস্থাপনের নানা বিষয় স্থান পেয়েছে। অসাম্প্রদায়িক চেতনার প্রাণের উৎসব বর্ষবরণ। বাংলা বর্ষবরণে বাঙালির নানা আয়োজনের মধ্যে মঙ্গল শোভাযাত্রা অন্যতম।

লুঙ্গী, টি-শার্ট ও গামছা পরিধান করে শোভাযাত্রায ও আনন্দ র‌্যালীর সৌন্দর্য্য বাড়িয়ে দেন র‌্যালিতে অংশগ্রহনকারীরা।

সকালে পান্তা ইলিশের আয়োজন ,বিকালে ঐতিয্যবাহী লোকজ খেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, বিহারে রাতে প্রদীপ প্রজ্জলন।

শোভাযাত্রায ও আনন্দ র‌্যালীতে বিভিন্ন স্তরের মানুষ স্বতঃস্ফূর্তভাবে অংশ নিয়েছেন। এসময় যোগ দেন রেজুরকুল ঐক্য পরিষদ, রেজুরকুল তরুণ প্রজন্ম ক্রীড়া একতা সংঘ ও পূর্ব রতনা বৌদ্ধ যুব ঐক্য পরিষদের সদস্যগণ। তরুণরা, ঢাক-ঢোলের বাদ্যের তালে তালে গ্রাম প্রদক্ষিণ, হৈ-হুল্লোড় আর আনন্দ উল্লাস মাতিয়ে রাখে পুরো শোভাযাত্রায ও আনন্দ র‌্যালী ।

শোভাযাত্রায ও আনন্দ র‌্যালীর প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বৌদ্ধ সমতি (যুব) ককসবাজার জেলার সভাপতি বাবু এড: অনিল কান্তি বড়ুয়া।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পালংখালী ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান ও সিএসবি ২৪ ডটকম এর পরিচালক নুরুল আবছার চৌধুরী। আরো উপস্থিত ছিলেন সিএসবি২৪.কম সম্পাদক ও জাতীয় দৈনিক আমাদের সময়ের উখিয়া প্রতিনিধি পলাশ বড়ুয়া, সোনাইছড়ি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবু রাজেশ্বর বড়ুয়া, পূর্ব রতনা বৌদ্ধ যুব ঐক্য পরিষদের সভাপতি পলাশ বড়ুয়া, রেজুরকুল ঐক্য পরিষদের সা:সম্পাদক তপন বড়ুয়া, সাংগঠনিক সম্পাদক স্বপন বড়ুয়া, সুজন বড়ুয়া, আপেল বড়ুয়া, তুবেল বড়ুয়া, সবুজ বড়ুয়া, রানা বড়ুয়া, বিদান বড়ুয়া, প্রকাশ বড়ুয়া, রেজুরকুল তরুণ প্রজন্ম ক্রীড়া একতা সংঘের সভাপতি কানন বড়ুয়া,অনি বড়ুয়া জ্যাক বড়ুয়া সহ প্রমুখ।

ইমন বড়ুয়া বাপ্পার উপস্থাপনায় শৈবাল বড়ুয়া ও সোহেল বড়ুয়ার যৌথ পরিচালনায় গ্রামীন ও বিনোদনমুলক মুরগ লড়াই, হাড়ি ভাংঙ্গা,তিন পায়ে দৌড়,চেয়ারখেলায় অংশ নেন দর্শকবৃন্ধ।

প্রধান অতিথি এড: অনিল বড়ুয়া ও প্যানেল চেয়ারম্যান নুরুল আবছার চৌধরী খেলায় বিজয়ীদের পুরস্কার তুলে দেন।

পুরো অনুষ্টান প্রচার করেন মিডিয়া পার্টনার সিএসবি২৪.কম ও এস এ টিভি।

মধ্যরত্না বৌদ্ধ যুব মৈত্রী পরিষদের সভাপতি বাবু বিজন বড়ুয়া গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখতে সবার সহযোগিতা কামনা করেন।

উদযাপন কমিটির আহবায়ক সবুজ বড়ুয়া অনুষ্টানের সার্বিক সহযোগিতার জন্য সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান।