ঢাকা, , শনিবার, ১১ মে ২০১৯

কোহলিদের মাথায় জলপাই রঙের সেনাদের টুপি কেন?

প্রকাশ: ২০১৯-০৩-০৯ ০৯:২৪:২৩ || আপডেট: ২০১৯-০৩-০৯ ০৯:২৪:২৭

অনলাইন ডেস্ক: প্রথম দুই ম্যাচে দারুণ জয়। আজ রাঁচিতে তৃতীয় ওয়ানডেতে লড়াই করার পর অস্ট্রেলিয়ার কাছে ৩২ রানে হেরে গেছে স্বাগতিক ভারত। এই ম্যাচে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পেয়েছেন অজি ওপেনার উসমান খাজা। জবাবে সিরিজের টানা দ্বিতীয় ও ক্যারিয়ারের ৪১তম সেঞ্চুরি তুলে নিয়েছেন বিরাট কোহলি।

জোড়া সেঞ্চুরি কিংবা ম্যাচের ফল নয়, এদিন পাদ প্রদীপে উঠে এলো অন্যকিছু। ঘরের মাঠে কোহলিরা তৃতীয় ম্যাচটি খেলতে নেমেছেন জলপাই রঙের সেনাদের ক্যাপ পরে। কিন্তু কেন ভারতের প্রত্যেক ক্রিকেটার ফিল্ডিং করেছেন মাথায় সেনাদের ক্যাপ পরে? প্রশ্নের উত্তরে থাকল শ্রদ্ধা নিবেদন।

গত ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের পুলওয়ামায় আত্মঘাতী হামলায় নিহত হয়েছেন ভারতের অনেক সেনা সদস্য। দেশের সেইসব বীরকে উদ্দেশ্যে করে জলপাই রঙের টুপি পরেছেন ভারতীয় ক্রিকেটাররা। এই ভাবনটা এসেছে মহেন্দ্র সিং ধোনির মস্তিষ্ক থেকে।

ভারতের অন্যসব ক্রিকেটারের চেয়ে ‘ক্যাপ্টেন কুল’ একটু আলাদা। সেনাবাহিনীর প্রশিক্ষণ নেওয়া আছে ধোনির। তিনি ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে চুক্তিবদ্ধ। তাকে দেওয়া হয়েছে সম্মানজনক লেফটেন্যান্ট কর্নেল পদবী। ধোনির ক্রিকেটীয় সরঞ্জামের ব্যাগ সেনা পোশাকের আদলে তৈরি করা। অনেক সময়ই তাকে সেনা সদস্যের মতো জ্যাকেট কিংবা ট্রাউজার্স পরতে দেখা গেছে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় ওয়ানডে শুরুর আগে ধোনি সতীর্থদের মাথায় তুলে দিয়েছেন জলপাই রঙের সেনা টুপি। এর আগে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) একটি ভিডিও পোস্ট করে কোহলিদের সোনাবাহিনীর টুপি পরে মাঠে নামার কথা জানায়।

নিহতদের স্মরণে ও তাদের সম্মান জানাতে ক্রিকেট মাঠে অনেক অনেককিছুই করতে দেখা গেছে খেলোয়াড়দের। কখনো কালো ব্যান্ড পরে কিংবা এক মিনিট নীরবতা পালন করার দৃশ্যটা পরিচিত। এবার শোক প্রকাশে ও শ্রদ্ধা নিবেদনে কোহলিরা নতুন একটা উদাহরণ তৈরি করেছেন।

এ প্রসঙ্গে ভারতের সর্বাধিনায়ক বলেছেন, ‘এটা বিশেষ একটা টুপি। এর মাধ্যমে আমরা পুলওয়ামাতে নিহত সেনাদের শ্রদ্ধা জানাতে এবং তাদের পরিবারের পাশে থাকার চেষ্টা করছি। অধিনায়ক হিসেবে আমি দলের প্রত্যেককে দেশের জাতীয় প্রতিরক্ষা তহবিলে দান করতে অনুরোধ করছি। যা নিহত সেনাদের সন্তানদের পড়াশোনায় ব্যয় করা যায়।’