ঢাকা, , সোমবার, ১৫ এপ্রিল ২০১৯

উখিয়ায় মাটি চাপা পড়ে শিশু শ্রমিক নিহত

প্রকাশ: ২০১৯-০২-০৯ ২৩:০৭:১১ || আপডেট: ২০১৯-০২-০৯ ২৩:০৭:১৫

নিজস্ব প্রতিবেদক:
উখিয়ার অবৈধভাবে মাটি কাটার সময় মাটি চাপা পড়ে এক শিশু শ্রমিক ঘটনাস্থলে নিহত হয়েছে। এ ঘটনায় আরো ২ জন শ্রমিক নিখোঁজ রয়েছে। শনিবার রাত ৮টার দিকে হলদিয়াপালং দক্ষিণ মৌলভী পাড়ায় ঘটনাটি ঘটেছে। নিহত শিশু শ্রমিক মোহাম্মদ কালু (১৩) ওই গ্রামের মৃত মখলেছুরজ্জামান এর ছেলে বলে জানা গেছে। স্থানীয় ইউ.পি সদস্য ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।


উখিয়া থানার অফিসার ইনচার্জ মো. আবুল খায়ের জানান, এ ব্যাপারে হত্যা ও পরিবেশ আইনে মামলা দায়ের করা হবে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি দল ঘটনাস্থলে (রাত ৯ টায়) পৌঁছে উদ্ধার তৎপরতা শুরু করে বলে জানা গেছে।


স্থানীয়রা জানান, মৃত আব্দুল হাকিমের পুত্র বাহাদুর মিয়া, বেদার ও ফিরোজের নেতৃত্বে একটি মাটি খেকো সিন্ডিকেট বিট কর্মকর্তা মহিউদ্দিনকে ম্যানেজ করে দীর্ঘদিন ধরে সরকারি পি.এফ পাহাড়ের মাটি অবৈধ ভাবে কর্তন করে ডাম্পার যোগে বিভিন্ন জায়গায় সরবরাহ করে আসছিল।


শনিবার ডাম্পার নিয়ে শ্রমিকরা এসে মাটি কেঁটে ডাম্পারের ভর্তি করার সময় মাটি চাপা পড়ে কয়েকজন শ্রমিক। স্থানীয়রা শিশু শ্রমিক মোহাম্মদ কালুকে উদ্ধার করে কোর্টবাজার একটি ক্লিনিকে নেওয়া হলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।


প্রত্যক্ষদর্শীরা জানান, মাটির নিচে নিখোঁজ রয়েছে আরো শ্রমিক । পুলিশ নিহতের লাশ উদ্ধার করে এবং মাটি পরিবহণে ব্যবহৃত ডাম্পারটি জব্দ করে। ঘটনার পরপর জড়িতরা এলাকা ছেড়ে পালিয়ে গেছে।


উল্লেখ্য, হলদিয়াপালং বনবিট এলাকায় সাবেক রুমখাঁ ক্লাশ পাড়া নামক স্থানে পাহাড় কাঁটার সময় গেল বছর বদিউল আলমের ছেলে ঘটনাস্থলে নিহত হয়েছিল।