ঢাকা, , শনিবার, ২৪ আগস্ট ২০১৯

অনুমতি না নিয়ে ছবি তোলায় চীনা শিক্ষার্থীকে কারাদণ্ড

প্রকাশ: ২০১৯-০২-০৭ ১৭:৫৬:৫৮ || আপডেট: ২০১৯-০২-০৭ ১৭:৫৯:২৭

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় অবস্থিত মার্কিন নৌবাহিনীর গুরুত্বপূর্ণ একটি প্রতিরক্ষা ঘাঁটির ছবি তোলার দায়ে চীনা এক শিক্ষার্থীকে এক বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। আদালত বলছেন, ওই শিক্ষার্থী অনুমতি না নিয়ে অবৈধভাবে গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা ঘাঁটির ছবি তুলেছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ফ্লোরিডার দ্বীপশহর কি ওয়েস্টের একটি আদালত জিহাও কিয়াংলি নামের ওই চীনা শিক্ষার্থীর বিরুদ্ধে বুধবার এ দণ্ডাদেশ দেন। প্রতিরক্ষা ঘাঁটির ছবি তোলার দায়ে করা এক মামলার শুনানিতে এ রায় দেন আদালত। আদালতের এমন রায়ের পর জিহাও কিয়াংলির আইনজীবী হোংগেই শাংয়ের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি মন্তব্য করতে অস্বীকৃতি জানান।

আদালতে থাকা কাগজপত্র অনুযায়ী, গত বছরের ২৬ সেপ্টেম্বর বিনা অনুমতিতে কি ওয়েস্ট শহরে অবস্থিত যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় যৌথ সামরিক টাস্কফোর্সের নেভাল এয়ার স্টেশনের একটি ঘাঁটিতে প্রবেশ করেন জিহাও কিয়াংলি। সমুদ্র সৈকত থেকে জলপথে সামরিক ঘাঁটির প্রাথমিক বেষ্টনী পার হয়ে ভেতরে ঢুকে পড়েন তিনি।

সামরিক ঘাঁটির ভেতরে ঢোকার পর জিহাও কিয়াংলি নামের ওই চীনা শিক্ষার্থী মূল সীমানা প্রাচীর পার হয়ে ভেতরে গিয়ে ছবি তোলেন এবং ভিডিও করেন। যেখানে স্যাটেলাইট ডিশ ও অ্যান্টেনা ছিল। তাছাড়া তিনি অন্যান্য সামরিক সরঞ্জামেরও ছবি তোলেন। পরে তাকে আটক করে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে তুলে দেয়া হয়।