ঢাকা, , বুধবার, ২৩ জানুয়ারী ২০১৯

বছরের শুরুতে সোয়া ৪ কোটি শিক্ষার্থীর হাতে বিনা মূল্যের নতুন বই

প্রকাশ: ২০১৯-০১-০১ ১০:৩৯:১৭ || আপডেট: ২০১৯-০১-০১ ১১:১৩:৪৬

অনলাইন ডেক্স:

আজ শুরু হচ্ছে নতুন বছর, নতুন শিক্ষাবর্ষ। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ডামাডোলের মধ্যেও প্রতিবারের মতো এবারও বছরের শুরুর দিনেই সারা দেশে উৎসব করে প্রাথমিক থেকে শুরু করে মাধ্যমিক স্তরের সোয়া ৪ কোটি শিক্ষার্থীর হাতে বিনা মূল্যের নতুন বই তুলে দেওয়া হবে।

ইতিমধ্যে প্রায় সব বই ছাপার কাজ শেষ করে মাঠ পর্যায়ে পাঠিয়ে দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। এনসিটিবির সূত্রমতে, ২০১৯ সালের জন্য প্রাক-প্রাথমিক থেকে শুরু করে মাধ্যমিক স্তর পর্যন্ত ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন শিক্ষার্থীর জন্য মোট ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২টি বই দেওয়া হচ্ছে। এ জন্য খরচ পড়ছে প্রায় ১ হাজার ৮২ কোটি টাকা।

এনসিটিবির সদস্য (পাঠ্যপুস্তক) রতন সিদ্দিকী আজ সোমবার প্রথম আলোকে বলেন, বই উৎসবের যাবতীয় প্রস্তুতি শেষ করা হয়েছে। বছরের শুরুর দিনেই শিক্ষার্থীদের হাতে বিনা মূল্যের বই তুলে দেওয়া হবে।

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মাধ্যমিক স্তরের কেন্দ্রীয় বই বিতরণ উৎসব অনুষ্ঠান হবে রাজধানীর আজিমপুর সরকারি বালিকা স্কুল অ্যান্ড কলেজ মাঠে। কাল সকাল সাড়ে ৯টায় এই উৎসবের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। গতকাল রোববার অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে তিনি আবারও সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে প্রাথমিক স্তরের বই উৎসবের কেন্দ্রীয় অনুষ্ঠান হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে। কাল সকাল ১০টায় এই উৎসবের উদ্বোধন করার কথা প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমানের। তিনিও গতকালের নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

এর আগে গত ২৪ ডিসেম্বর কয়েকজন শিক্ষার্থীর হাতে বই তুলে দিয়ে বিনা মূল্যের বই বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা