ঢাকা, , সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮

বাতিল হওয়া প্রার্থীদের আপিলের শুনানি ও নিষ্পত্তি কাল থেকে শুরু : হেলালুদ্দীন

প্রকাশ: ২০১৮-১২-০৫ ২১:৩৬:৪১ || আপডেট: ২০১৮-১২-০৫ ২১:৩৬:৪১

 

অনলাইন ডেস্ক: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীদের আপিলের শুনানি ও নিষ্পত্তি আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হয়ে আগামী শনিবার শেষ হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমেদ।

আজ বুধবার সন্ধ্যায় নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

হেলালুদ্দীন বলেন, ‘কাল থেকে মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীদের আপিলের শুনানি ও নিষ্পত্তি করা হবে। এ দিন ১ থেকে ১৬০ পর্যন্ত আপিলের নিষ্পত্তি করা হবে। এছাড়া শুক্রবার ১৬১ থেকে ৩১০ পর্যন্ত আর ৩১১ থেকে ৫৪৩ পর্যন্ত বাতিল হওয়া মনোনয়নপ্রার্থীর আপিলের নিষ্পত্তি করা হবে।’

ইসি সচিব আরও বলেন, ‘ধারাবাহিকভাবে এ কার্যক্রম শুরু হয়ে শেষ হবে শনিবার। নির্বাচনে নিবন্ধিত দলগুলো যাকে প্রার্থী হিসেবে নির্বাচন কমিশনকে জানাবে তিনিই হবেন দলীয় বৈধ প্রার্থী।’

এর আগে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে আগ্রহী ৩ হাজার ৬৫ প্রার্থীর মধ্যে ৭৮৬ জনের মনোনয়নপত্র যাচাই-বাছাই প্রক্রিয়ায় বাতিল করা হয়। নির্বাচন কমিশন (ইসি) সূত্রে জানা গেছে, বাদ পড়ার পর বাকি ২ হাজার ২৭৯ জন আগ্রহী প্রার্থী নির্বাচনে অংশ নিতে পারবেন।

এদিকে বাদ পড়ার পরও  প্রার্থিতা ফিরে পেতে ইসিতে আপিল করেন মনোনয়নপ্রার্থীরা। গত তিনদিন আপিলগুলো গ্রহণ করে ইসি। এ জন্য নির্বাচন ভবন চত্বরে আপিলের বিষয়গুলোকে আলাদা করে মোট ৮টি বুথ স্থাপন করা হয়।  প্রার্থী বা তার মনোনীত প্রতিনিধিরা কমিশন চত্বর বুথে আপিল দায়ের করেন।

গত দুই দিনে মোট ৩১৮ প্রার্থী আপিল গ্রহণ করে ইসি। এছাড়া আজও আপিল করেছেন মনোনয়ন প্রত্যাশীরা।

এদিকে নির্বাচন কমিশন ভবনে আপিল আদালত প্রস্তুত করা হয়েছে। আগামী শনিবার পর্যন্ত আপিলকারীদের শুনানি করে বিষয়টি নিষ্পত্তি করা হবে নির্বাচন কমিশন ভবনেই।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ মনোনয়ন বাতিলের তালিকায় রয়েছেন বিএনপির বেশ কয়েকজন হেভিওয়েট নেতা। ফরমে ত্রুটি, প্রার্থীরা ঋণখেলাপি ও দুর্নীতি মামলার আসামি হওয়া ছাড়াও স্থানীয় সরকারের অন্যান্য পরিষদের নির্বাচিত প্রতিনিধি হওয়ায় মনোনয়নপত্রগুলো বাতিল হয়।

কমিশন থেকে দলভিত্তিক তালিকা প্রকাশ না করলেও বাতিল হওয়া মনোনয়নপত্রের বেশিরভাগই বিএনপি প্রার্থীদের। এছাড়া জাতীয় পার্টির মহাসচিব রুহুল আমিন হাওলাদারসহ দলটির বেশ কয়েকজন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়।

আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ৯ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়। ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ।