ঢাকা, , সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮

রোহিঙ্গা ক্যাম্প পরির্দশনে নব নিযুক্ত মার্কিন রাষ্টদূত অার্ল রবার্ট মিলার

প্রকাশ: ২০১৮-১২-০৪ ২১:৩৩:৪২ || আপডেট: ২০১৮-১২-০৪ ২২:২৯:৩৭

উখিয়া প্রতিনিধি:
কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন নব নিয়ুক্ত মার্কিন রাষ্ট্রদূত অার্ল রবার্ট মিলার।

মঙ্গলবার সকাল সাড়ে এগারটার দিকে উখিয়ার রাজাপালং ইউনিয়নের দরগাহ বিল সরকারী প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন সাইক্লোন সেন্টার পরিদর্শন করেন।

এসময় বিদ্যালয়ের শিক্ষার্থী ও স্কুল শিক্ষকদের সাথে খোলা মেলা অালাপ করেন। এরপর সড়ক পথে নাইক্ষ্যছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু’র জিরো পয়েন্টের কোনার পাড়ায় অাশ্রয় নেয়া রোহিঙ্গাদের সাথে খোজঁ খবর নেন।

উখিয়ার কুতুপালং শরনার্থী ক্যাম্প ও বালুখালী-১৮ ক্যাম্প গিয়ে বেশ কয়েক জন রোহিঙ্গার সাথে কথা বলেন। এসময় রোহিঙ্গারা বলেন তাদের নাগরিকত্ব দিলে মিয়ানমারের ফিরে যাব। সহায় -সম্পদ ফেরত দিতে হবে।

মিয়ানমারের সামরিক জান্তার নির্যাতনে মুখে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে অস্থায়ী ভাবে আশ্রয় নেয়া প্রায় ১১ লাখ রোহিঙ্গা উখিয়া -টেকনাফ রোহিঙ্গা ক্যাম্পে অাশ্রয় নেয়। গত ১৮ই নভেম্বর থেকে বাংলাদেশে আছেন রবার্ট মিলার।

ক্রিডেনশিয়াল বা পরিচয়পত্র পেশের আগ পর্যন্ত তিনি ‘ফাংশনাল’ কোনো কাজে যুক্ত ছিলেন না। অনানুষ্ঠানিক বা ব্যক্তিগতভাবে তিনি ঢাকার বিভিন্ন ঐতিহাসিক স্থাপনা ঘুরে দেখেছেন।

কূটনৈতিক জোনে অনেকের সঙ্গে শুভেচ্ছা বিনিময় এবং দেখা-সাক্ষাৎও হয়েছে তার। পরিচয়পত্র পেশের পর কক্সবাজার সফরই হতে যাচ্ছে তার প্রথম পাবলিক ফাংশন। সেখানে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন ছাড়াও স্থানীয় প্রশাসন, আন্তর্জাতিক দাতা সংস্থার প্রতিনিধি এবং সংশ্লিষ্ট বেসরকারি সংস্থার প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় হবে। নতুন রাষ্টদূত রবার্ট মিলার বিকেল পাঁচটার দিকে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প ত্যাগ করেন।