ঢাকা, , রোববার, ১৬ ডিসেম্বর ২০১৮

রোহিঙ্গা প্রত্যাবাসন মিয়ানমারকেই সমাধান করতে হবে : আবুল কালাম

প্রকাশ: ২০১৮-১১-৩০ ২০:০৭:৩৬ || আপডেট: ২০১৮-১১-৩০ ২০:০৭:৩৬

গফুর মিয়া চৌধুরী, সিএসবি ২৪ ডটকম:
রোহিঙ্গা ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো: আবুল কালাম বলেছেন, রোহিঙ্গা সমস্যাটি আমাদের সবার জন্য নতুন নয়। প্রত্যাবাসন প্রক্রিয়াটি বাংলাদেশ সরকারের হাতে নয়, এটি মিয়ানমারকেই সমাধান করতে হবে। সাংবাদিকরা দীর্ঘ পনের মাস ধরে ১০ লাখেরও বেশি রোহিঙ্গা সমস্যার চিত্র গণমাধ্যমে ব্যাপক ভাবে তুলে ধরে আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণ করেছে। যা সরকারকে সঠিক ভাবে কাজ করতে সহায়ক হিসেবে কাজ করেছে। ভবিষ্যতেও রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়াকে তরান্বিত করতে গণমাধ্যমের সহযোগিতা কামনা করেন তিনি।

৩০ নভেম্বর কক্সবাজারের একটি হোটেলে জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) ও অ্যাকশন এইড সাংবাদিকদের নিয়ে আয়োজিত ‘রোহিঙ্গা প্রত্যাবাসন জেন্ডার বেস ভায়োলেন্স সংকট ও ভবিষ্যতে করণীয়’শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অ্যাকশন এইড ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর নির্বাহী কমিটির সদস্য মো: খলিলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বক্তব্য রাখেন ইউএনএফপিএ কক্সবাজার সাব অফিস প্রধান রোসেলিদা রাফায়েল, আইএসসিজি এর সিনিয়র কো-অর্ডিনেটর আন্নিকা স্যান্ডলান্ড, কক্সবাজার প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মো: আবু তাহের চৌধুরী।

শুরুতে স্বাগত বক্তব্য রাখেন অ্যাকশন এইড বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির।

রোহিঙ্গা সমস্যা নিয়ে রিপোর্টিংয়ের লিঙ্গ ভিত্তিক সহিংসতা, আঞ্চলিক ও আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি, মাল্টিমিডিয়া সাংবাদিকতা বিষয়ক কর্মশালায় ফ্যাসিলিটেটর ছিলেন নিউ ইয়র্ক টাইমসের জুলফিকার আলী মানিক, দৈনিক প্রথম আলো’র বিশেষ প্রতিবেদক রাহীদ এজাজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ক শিক্ষক সাইফুল আলম চৌধুরী, বিডি নিউজের মাল্টিমিডিয়া সাংবাদিক সোলাইমান নিলয়। সঞ্চালনা করেন একসন এইড এর কমিউনিকেশন বিষয়ক সহকারী ম্যানেজার শরিফুল ইসলাম। কর্মশালা শেষে সাংবাদিকদেরকে সনদ প্রদান করা হয়।