ঢাকা, , সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮

রাঙামাটি-২৯৯ আসনে প্রথমবারের মত ভোটের মাঠে পাহাড়ি নারী জুঁই চাকমা

প্রকাশ: ২০১৮-১১-২৩ ১৮:১৩:৩৪ || আপডেট: ২০১৮-১১-২৩ ১৮:১৮:৫৫

রাঙামাটি  প্রতিনিধি :: রাঙামাটি-২৯৯ আসনের নির্বাচনের ইতিহাসে এবারই প্রথম বামপন্থী পাহাড়ি নারী নেমেছেন ভোটের মাঠে। বাঘাইছড়ি, লংগদু, বরকল, কাউখালী, নানিয়ারচর, কাপ্তাই, রাজস্থলী, বিলাইছড়ি, জুরাইছড়ি ও রাঙামাটি সদর ১০টি উপজেলা নিয়ে গঠিত এই আসনে এর আগেকার কোনো সংসদ নির্বাচনে কোনো বামপন্থী নারী মনোনয়নপ্রত্যাশী বা প্রার্থী হিসেবে মাঠে নামেননি অথবা প্রতিদ্বদ্ধিতা করেননি। তবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাঙামাটি-২৯৯ আসনে প্রথমবারের মত একজন বামপন্থী নারী বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি মনোননীত ও বাম গণতান্ত্রিক জোট থেকে সমর্থন নিয়ে মাঠে রয়েছে।

জুঁই চাকমা গত ১১ নভেম্বর রাঙামাটি জেলা নির্বাচন অফিস থেকে ভোটার তালিকা ও মনোনয়ন পত্র সংগ্রহ করেন এবং গত ১৩ নভেম্বর বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স  পার্টি থেকে মনোনয়ন পেয়েছেন। দলীয় মনোনয়ন পত্র জুঁই চাকমার হাতে তুলে দেন বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারন সম্পাদক জননেতা সাইফুল হক।

জুঁই চাকমা বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি রাঙামাটি জেলা কমিটির সম্পাদক মন্ডলীর সদস্য সব কিছ ঠিক থাকলে তিনি তার দলীয় প্রতীক কোদাল মার্কা নিয়ে আগামী ১১ ডিসেম্বর মাঠে নামবেন বলে আশাবাদী। গত ১৯ নভেম্বর সোমবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ে রাঙামাটি জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার এ কে এম মামুনুর রশিদ জুঁই চাকমার মনোনয়ন পত্র গ্রহণ করেন।

এসময় জেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার আব্দুল লতিফ শেখ, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি জেলা সভাপতি মধুসুদন চাকমা, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি জেলা সাধারন সম্পাদক নির্মল বড়ুয়া মিলন, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি জেলা সদস্য মো. আবুল হাসেম ও মো. আবদুল হালিম প্রমূখ উপস্থিত ছিলেন।

মনোনয়ন পত্র জমা দিয়ে জুঁই চাকমা সাংবাদিকদের বলেন রাঙামাটি পার্বত্য জেলায় এখনো লেভেল প্লেয়িং ফিল্ড তৈরী হয়নি, পেশীশক্তি প্রয়োগ তথা বিভিন্ন হুমকি ধামকির খবর আমাদের বিভিন্ন উপজেলার নেতাকর্মীরা আমাদের জানাচ্ছেন, আপনাদের মাধ্যমে বিষয়টি জেলা নির্বাচন অফিসারের দৃষ্টি আকর্ষণ করছি এবং আমি পরিবর্তনের পক্ষে বলেন জুঁই চাকমা।

কথা হলে পাহাড়ি বিপ্লবী নারী জুঁই চাকমা বলেন, রাঙামাটি-২৯৯ আসনে বাম গণতান্ত্রিক জোটের সমর্থন নিয়ে বাংলাদেশে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির হয়ে নির্বাচন আমিই করব।

উল্লেখ্য রাঙামাটি আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ১৮ হাজার ২৪৮ জন। এর মধ্যে নারী ভোটার ১ লাখ ৯৭ হাজার ৮৫৩ জন এবং পুরুষ ভোটার ২ লাখ ২০ হাজার ৩৯৫ জন।