ঢাকা, , সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮

মাহমুদুল্লাহ-মিথুনের দুর্দান্ত ইনিংসে স্বস্তিতে দিন শেষ করল বাংলাদেশ

প্রকাশ: ২০১৮-১১-১৪ ১৭:২৩:২৭ || আপডেট: ২০১৮-১১-১৪ ১৭:২৭:৩৯

 

খেলাধুলা:

জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টের দ্বিতীয় ইনিংসে চতুর্থ দিন মাহমুদুল্লাহ-মিথুনের দুর্দান্ত ইনিংসে বাংলাদেশ ৪৪৩ রানের বড় লক্ষ্য ছুড়ে দেয় জিম্বাবুয়ের সামনে। টাইগারদের দেওয়া লক্ষ্যে খেলতে নেমে দুই উইকেট হারিয়ে ফেলে সফরকারীরা। জয়ের জন্য জিম্বাবুয়ের আরও প্রয়োজন ৩৬৭ রান।

টার্গেটে খেলতে নেমে দ্বিতীয় ইনিংসে জিম্বাবুয়ের প্রথম উইকেট পড়ে দলীয় ৬৮ রানে। অধিনায়ক মাসাকাদজাকে ২৫ রানে ফেরান মেহেদী মিরাজ। শেষ মুহূর্তে ৪৩ রানে ব্রিয়ান চারিকে ফিরিয়ে স্বস্তি এনে দেন তাইজুল ইসলাম।

রোববার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ।  বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় ম্যাচটি শুরু  হয়। প্রথম ইনিংসে ৭ উইকেট হারিয়ে ৫২২ রানে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। জিম্বাবুয়ে প্রথম ইনিংসে ৩০৪ রানে গুটিয়ে যায়।

বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ২১৮ রানে এগিয়ে থেকে আজ বুধবার চতুর্থ দিন ব্যাটিংয়ে নেমে আরো ২২৪ রান যোগ করে। মাহমুদুল্লাহ রিয়াদ ১০১ ও মেহেদী মিরাজ ২৭ রান করে অপরাজিত ছিলেন। এ ছাড়া দলের বিপদের সময়ে আবারো ব্যাট হাতে ৬৭ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন মোহাম্মদ মিথুন।

চালকের আসনে বসে বাংলাদেশ জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টের চতুর্থ দিন দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছিল। কিন্তু জার্ভিস-টিরিপানোর ভয়ঙ্কর বোলিংয়ে শুরুতেই চার উইকেট হারিয়ে ফেলে।  চতুর্থ ওভারে জার্ভিসের জোড়া আঘাতে ফিরে যান ইমরুল কায়েস (৩) ও লিটন দাস (৬) ।

এরপর দ্রুত ফিরে যান প্রথম ইনিংসে দুর্দান্ত ব্যাটিং করা মুশফিক(৭)-মুমিনুল (১) । এ দুজনকে সাজঘরে পাঠান ডোনাল্ড টিরিপানো। জিম্বাবুয়ের হয়ে দুটি করে উইকেট নেন কাইল জার্ভিস ও ডোনাল্ড টিরিপানো। শেন উইলিয়ামস ও সিকান্দার রাজা নেন একটি করে উইকেট।

দুই ম্যাচ টেস্ট সিরিজে প্রথম টেস্ট জিতে এগিয়ে আছে জিম্বাবুয়ে। কাল দ্বিতীয় টেস্টের ৫ম ও শেষ দিন জয়ের লক্ষ্য নিয়ে খেলতে হবে টাইগারদের। হার কিংবা ড্র যেটাই হোক সিরিজ খোয়াবেন স্বাগতিকরা। তাই একমাত্র জয় ছাড়া কোনো বিকল্প নেই মাহমুদুল্লাহদের সামনে।