ঢাকা, , বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০

সংবাদ প্রকাশের জের : প্ল্যান’র অভিযুক্ত কর্মকর্তা কামালকে বাঁচাতে রুদ্ধধার বৈঠক

প্রকাশ: ২০২০-০৯-২১ ২২:১৩:৪৫ || আপডেট: ২০২০-০৯-২১ ২২:১৩:৪৫

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারের উখিয়ায় এনজিও সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনালের কর্মকর্তা কামাল হোসেনের বিরুদ্ধে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ সর্বত্রে তোলপাড় সৃষ্টি হয়েছে। এরপর থেকে ওই ব্যক্তির বিরুদ্ধে নানা ধরণের অভিযোগ বেরিয়ে আসছে।

সূত্রে জানা গেছে, অভিযুক্ত কামালের বিষয়ে গত রবিবার (২০ সেপ্টেম্বর) উখিয়াস্থ অফিসের শীর্ষ কর্মকর্তাদের মধ্যে দেড় ঘন্টা ব্যাপী রুদ্ধধার বৈঠক অনুষ্ঠিত হয়। ওই সময় সংবাদকর্মীদের সাথে কোন ধরণের তথ্য উপাত্ত না দেওয়ার ব্যাপারে প্লান ইন্টারন্যাশনাল এর সকল কর্মকর্তা-কর্মচারীদের কঠোর ভাবে সর্তক করা হয়।

মুন্না নামে একজন জানিয়েছেন প্ল্যান ইন্টারন্যাশনাল-এর এডুকেশন কো-অর্ডিনেটর কামাল হোসেন সম্প্রতি ভলান্টিয়ার পদে চাকরি দেয়ার কথা বলে জনপ্রতি ২০ হাজার টাকা করে হাতিয়ে নিচ্ছে। এছাড়া নারী কর্মীদের সাথে অসৌজন্যমূলক আচরণের অহরহ অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

সূত্র আরো জানিয়েছেন, এনজিও প্ল্যান ইন্টারন্যাশালের এডুকেশন প্রোগ্রামের জন্য ভলান্টিয়ার পদের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হলে স্থানীয় শিক্ষিত অনেক ছেলে-মেয়ে আবেদন করেন। কিন্তু স্থানীয়দের কাছ থেকে ইন্টারভিউ না নিয়ে স্বজনপ্রীতিসহ ঘুষ বাণিজ্যের মাধ্যমে বহিরাগত লোকজন নিয়োগের পায়তারা করছে কামাল হোসেন।

আব্দুল্লাহ আল জোবাইন নামে একজন বলেছেন, আমার পরিচিত একজন থেকে ১ হাজার টাকা নিয়েছে।

জসিম উদ্দিন সিদ্দিক নামে একজন বলেছে এই এনজিও বিরুদ্ধে নানা অভিযোগ রয়েছে।

ঘুষ বাণিজ্যের বিষয়ে নীল মেঘের কাব্য নামে একজন লিখেছেন, সত্য কথা। বিষয়টি যাছাই করা হোক।

রাহাত নামে একজন যুবক লিখেছেন, সব ক্ষেত্রে চলছে ঘুষ বাণিজ্য। যার কারণে আমরা চাকরি পাচ্ছি না।

এ বিষয়ে জানতে কামাল হোসেনের সাথে যোগাযোগের চেষ্টা করেও ফোন রিসিভ না করায় বক্তব্য সম্ভব হয়নি।

জানতে চাইলে প্লান ইন্টারন্যাশনাল উখিয়াস্থ এডুকেশন প্রোগ্রাম ম্যানেজার শাহ আলম মিটিং এর কথা অস্বীকার করে বলেন, এ বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হবে।